হাসপাতালে ভর্তি ‘বুড়ো নেকড়ে’ মারিও জাগালো

|

ব্রাজিলের সাবেক খেলোয়াড় ও কোচ মারিও জাগালো। ছবি: এএফপি

মূত্রনালির সংক্রমণে ভুগে হাসপাতালে ভর্তি হয়েছেন ব্রাজিলের ফুটবল কিংবদন্তি মারিও জাগালো। মঙ্গলবার (১৫ আগস্ট) রিও ডি জেনেইরোর একটি ক্লিনিকে তার ভর্তি হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন চিকিৎসকরা। খবর ভ্যানগার্ডের।

৯২তম জন্মদিন পালনের এক সপ্তাহ পরই হাসপাতালে ভর্তি হতে হলো ব্রাজিলিয়ান ফুটবলে ‘বুড়ো নেকড়ে’ খ্যাত জাগালোকে। হাসপাতাল কর্তৃপক্ষ বলেছে, জাগালোর শরীর স্থিতিশীল আছে এবং শ্বাস-প্রশ্বাস নিতে কোনো সাহায্য লাগছে না। তবে জাগালোকে হাসপাতাল থেকে কবে ছাড়া হবে, সে বিষয়ে কিছু জানাতে পারেনি তারা। এর আগে, ২০২২ সালে শ্বাসযন্ত্রের সংক্রমণের (রেসপিরেটরি ইনফেকশন) কারণে একই হাসপাতালে সেমি-আইসিইউতে ছিলেন মারিও জাগালো। এখন আসলো মূত্রনালির সংক্রমণের খবর।

১৯৫৮ ও ১৯৬২ বিশ্বকাপজয়ী ব্রাজিল দলের সদস্য ছিলেন জাগালো। এরপর ব্রাজিলের কোচ হিসেবে ১৯৭০ বিশ্বকাপও জিতেছেন। অনেকের বিচারেই জাগালোর গড়া ’৭০ বিশ্বকাপে ব্রাজিল দলটি বিশ্বকাপের ইতিহাসেই সেরা দল। ইতিহাসের পাতায় নতুন একটি অধ্যায় যোগ করেন জাগালো। সেটা হলো– খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপ জয় করা। ইতিহাসের প্রথম ব্যক্তি জাগালো, যিনি এই দুই ভূমিকায় বিশ্বকাপ জিতেছিলেন। তারপর এই ক্লাবে আসেন আরও দুজন সদস্য। জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ার (অধিনায়ক ১৯৭৪ এবং কোচ ১৯৯০) ও ফ্রান্সের দিদিয়ের দেশম (অধিনায়ক ১৯৯৮ এবং কোচ ২০১৮)।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply