ভারতের হিমাচলে বন্যা-ভূমিধসে প্রাণহানি বেড়ে ৭১, নিখোঁজ এখনও ১৩

|

হিমাচলে বন্যা-ভূমিধসে ঘটেছে অসংখ্য প্রাণহানির ঘটনা। ছবি: এএনআই

টানা বৃষ্টিপাত-বন্যা আর ভূমিধসে বিপর্যস্ত হিমাচল প্রদেশ। বৃহস্পতিবার পর্যন্ত ভারতীয় রাজ্যটিতে প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ৭১ জনে। এখনও নিখোঁজ ১৩ বাসিন্দা। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে অন্তত ৭ জন। খবর টাইমস অব ইন্ডিয়ার।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) চতুর্থ দিনে গড়িয়েছে হিমালয় প্রদেশের সামার হিল এলাকায় এ উদ্ধার অভিযান। দু’দিন মিলিয়ে মোট ১৪টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে এবং প্রায় ৭-৮ জন ধ্বংসাবশেষের নিচে চাপা পড়ে আছে বলে ধারণা করা হচ্ছে। চলমান উদ্ধার অভিযানে নিযুক্ত রয়েছে সেনাবাহিনী, এসডিআরএফ ও পুলিশ।

এর আগে, বুধবার কাংরা এলাকা থেকে ১৭শ’র বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। মুখ্যমন্ত্রী সুখভিন্দর সিংয়ের দাবি, গত তিন দিনে ১০ হাজার কোটি রূপির ক্ষতিসাধন হয়েছে। যা সংস্কারে অন্তত এক বছর সময় লাগবে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত পর্যটন নগরী সিমলা। রাজ্যজুড়ে ভেঙ্গে পড়েছে ১০ হাজার ৭০০ ঘরবাড়ি-স্থাপনা, যার বেশির ভাগ আবাসিক। এখনও বন্ধ হিমাচলের অন্তত ৮০০ রাস্তা, আকস্মিক ভূমিধসের আশঙ্কায় নেয়া হয়েছে এ সিদ্ধান্ত। বৈরী আবহাওয়ার কারণে আজ রাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখেছে প্রশাসন।

গত দেড় মাস ধরে টানা বৃষ্টি আর বন্যায় নাকাল হিমাচল প্রদেশ। চলতি বর্ষা মৌসুমে প্রাকৃতিক দুর্যোগে তিনশ’র কাছাকাছি মানুষের মৃত্যু দেখেছে এই প্রদেশ।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply