আত্মহত্যা ঠেকাতে এলো নতুন ধরনের ফ্যান

|

সম্প্রতি ভারতের রাজস্থানের কোটা শহরে বেড়ে গেছে শিক্ষার্থীদের মাঝে আত্মহত্যার প্রবণতা। একের পর এক শিক্ষার্থীর আত্মহত্যার ঘটনার পর এবার নেয়া হয়েছে এক নতুন ব্যবস্থা। খবর এএনআইয়ের।

রাজস্থানের শহর কোটা, কোচিং হাব নামে পরিচিত। ফলে অনেক শিক্ষার্থী সেখানে হোস্টেলে থাকেন কোচিং করার উদ্দেশে। এবার সেখানকার হোস্টেল প্রশাসন স্প্রিং লোডেড ফ্যান লাগানোর উদ্যোগ নিয়েছে। এ প্রক্রিয়ায় কোনো শিক্ষার্থী ফ্যানের সঙ্গে রশি কিংবা কাপড় পেঁচিয়ে আত্মহত্যার চেষ্টা করলে সেটি সঙ্গে সঙ্গে ঝুলে নিচের দিকে নেমে যাবে।

তবে প্রশাসনের এ উদ্যোগে সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে ব্যাপক হাস্যরস। তাদের দাবি, ফ্যান পরিবর্তন না করে মানসিক স্বাস্থ্যের দিকে নজর দেয়া উচিত।

গত বছর রাজস্থানের কোচিং হাবে অন্তত ১৫ শিক্ষার্থীর আত্মহত্যার ঘটনা ঘটে। কোটার স্থানীয় প্রশাসন জেলায় শিক্ষার্থীদের আত্মহত্যার ক্রমবর্ধমান ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। ক্রমবর্ধমান আত্মহত্যার বিষয়ে হাইকোর্টের জারি করা নির্দেশিকা অনুসরণ করে জেলা প্রশাসন কোটায় শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের ব্যাপারে মূল্যায়ন এবং প্রয়োজনীয় কাউন্সেলিংয়ের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানিয়েছে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply