আয়ারল্যান্ডের বিপক্ষে বৃষ্টি আইনে জিতলো ভারত; ২২ গজে বুমরাহ’র প্রত্যাবর্তন

|

ছবি: সংগৃহীত

তিন ম্যাচ ট-টোয়েন্টি সিরিজের প্রথম খেলায় আয়ারল্যান্ডকে বৃষ্টি আইনে ২ রানে হারিয়েছে ভারত। প্রায় ১১ মাস পর মাঠে ফিরেই প্রথম ওভারে দুই উইকেট তুলে নিয়েছেন জাসপ্রিত বুমরাহ। আইরিশদের বিরুদ্ধে নিজের ফেরার ম্যাচ রাঙিয়ে রাখলেন এই পেসার ও অধিনায়ক। বুমরাহকে দারুণ সঙ্গ দেন প্রসিধ কৃষ্ণা ও রাভি বিষ্ণই। তাদের চমৎকার বোলিংয়ে আয়ারল্যান্ডকে দেড়শর আগে থামিয়ে দিল ভারত। ১৪০ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নামা ভারতীয় দল ৬.৫ ওভারে ২ উইকেট হারিয়ে ৪৭ রান তুললে বৃষ্টি নামে। এরপর আর খেলা শুরু হয়নি। তবে ২ রান এগিয়ে থাকায় বৃষ্টি আইনে ম্যাচ জিতে নেয় ভারত।

ডাবলিনে শুক্রবার (১৮ আগস্ট) টসে জিতে ভারতীয় অধিনায়ক বুমরাহ ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়। বুমরাহ প্রথম বোলার হিসেবে টি-টোয়েন্টিতে ভারতকে নেতৃত্ব দিচ্ছিল। এই ম্যাচে আইপিএল মাতানো রিংকু সিংয়ের অভিষেক ঘটে। পাশাপাশি টি-টোয়েন্টি দলে প্রসিধ কৃষ্ণার অভিষেক হয়।

ছবি: সংগৃহীত

বুমরাহ নিজের প্রথম ওভার করতে এসেই অ্যান্ড্রু বালবার্নি ও লরকান টাকারের উইকেট তুলে নেন। আয়ারল্যান্ডকে আরও চেপে ধরেন কৃষ্ণা ও বিষ্ণই। তাদের ছোবলে আইরিশদের দলীয় সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ৩১ রান। খাদের কিনারে থেকে আইরিশদের টানেন কার্টিস ক্যাম্ফার ও ম্যাকার্থি। ৪৪ বলে তাদের ৫৭ রানের জুটিতে শতরান পেরিয়ে যায় দলটির স্কোর।

৩৩ বলে ৩ বাউন্ডারি ও ১ ছক্কায় ক্যাম্ফার ৩৯ রান করে প্যাভিলিয়নে ফেরেন। অন্যদিকে ৩৩ বলে ৪ বাউন্ডারি ও ৪ ছক্কায় ৫১ রান করে অপরাজিত থাকেন ম্যাকার্থি। আয়ারল্যান্ড পায় ৭ উইকেটে ১৩৯ রানের সংগ্রহ। ভারতের হয়ে ৪ ওভারে ২৪ রান দিয়ে ২টি উইকেট শিকার করেন বুমরাহ। অভিষিক্ত প্রসিধ কৃষ্ণা নিয়েছেন ৩২ রানে ২ উইকেট। স্পিনার রবি বিষ্ণুই নিয়েছেন ২ উইকেট।

ছবি: সংগৃহীত

১৪০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালো পায় সফরকারীরা। দুই ওপেনার জয়সওয়াল ও রুতুরাজ গায়কোয়াডের ব্যাটে পাওয়ার প্লে পার করে দেয় ভারত। সপ্তম ওভারে ভাঙে ৪৬ রানের উদ্বোধনী জুটি। ক্রেইগ ইয়াং পরপর দুই বলে ফিরিয়ে দেন ১ ছক্কা ও ৩ চারে ২৪ রান করা জয়সওয়াল ও তিলাক ভার্মাকে। ওই ওভারেই নামে বৃষ্টি। এরপর আর মাঠে গড়ায়নি বল। ১৬ বলে ১ বাউন্ডারি ও ১ ছক্কায় ১৯ রান করে অপরাজিত ছিলেন রুতুরাজ গাইকোয়াড়। এই জয়ে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে ভারত।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply