চাঁপাইনবাবগঞ্জে এনজিও’র ফাঁদ, সঞ্চয় হারিয়ে দ্বারে দ্বারে ঘুরছেন প্রতারিত গ্রাহকরা

|

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি;

চাঁপাইনবাবগঞ্জে কয়েকশত কোটি টাকা হাতিয়ে নিয়ে প্রায় অর্ধশতাধিক এনজিও এখন লাপাত্তা। সর্বশেষ মধুমতি নামে একটি এনজিও কৌশলে হাতিয়ে নিয়েছে ১০৫ কোটি টাকা! পুঁজি হারানো গ্রাহকরা টাকা ফেরত না পেয়ে দিনের পর দিন ঘুরছেন প্রশাসনের দ্বারে দ্বারে। অভিযোগ উঠেছে, স্থানীয় প্রশাসন ও নিবন্ধন প্রদানকারী সংস্থাগুলোর দুর্বল নিয়ম-নীতির কারণে বারবার ঘটছে এমন প্রতারণা।

কোনো ধরনের নিবন্ধন ছাড়াই ২০১২ সালে মধুমতি সমাজ উন্নয়ন সংস্থা শুরু করে ঋণ কার্যক্রম। ২০১৩ সালে সমবায় এবং পরের বছর সমাজসেবা অধিদফতর থেকে নেয় অনুমোদন। যা দেখিয়ে গ্রাহকদের কাছ থেকে এ এনজিও সংগ্রহ করে মোটা অংকের আমানত।এনজিও মধুমতি’র ফাঁদে পড়ে ৩৫ হাজার গ্রাহক খুইয়েছেন তাদের সঞ্চয়কৃত শেষ সম্বল। অর্থ ফেরত পেতে তারা এখন ঘুরছেন দ্বারে দ্বারে।

জেলা প্রশাসন থেকে পুলিশ প্রশাসন কোথাও মিলছে না সমাধান। গ্রাহকদের অভিযোগ, আত্মসাতের জন্য ডিপিএস আর এফডিআরের নামে তারা হাতিয়ে নিয়েছে বিপুল অংকের আমানত।

জানা গেছে, এনজিও থেকে টাকা হাতিয়ে নিয়ে গড়ে তোলা হয়েছে মধুমতি বিজিনেস গ্রুপ। অর্থ আত্মসাতে অভিনব কৌশলে কারাগারে প্রতিষ্ঠানটির কর্ণধার মাসুদ রানা। অভিযোগ, টাকা ফেরত না দিতেই পুলিশের কাছে অস্ত্রসহ ধরা দিয়েছেন তিনি।

এদিকে, এনজিওটির কর্মীদের অভিযোগ, নিবন্ধন প্রদানকারী সংস্থা, প্রশাসন আর জনপ্রতিনিধিদের সহযোগিতায় ডালপালা ছাড়াচ্ছে এসব অবৈধ এনজিও। একের পর এক ঘটছে প্রতারণা।

ক্ষুদ্রঋণ কার্যক্রম নিবন্ধন দূর্বলতায় প্রতিনিয়ত ঘটছে গ্রাহকের অর্থ আত্মসাতের ঘটনা। নানা সীমাবদ্ধতায় এ ধরনের প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যাচ্ছে না বলে জানিয়েছে নিবন্ধন প্রদানকারী সংস্থা।

জেলা সমাজ সেবা কর্মককর্তা (রেজিস্ট্রেশন) ফিরোজ কবির এ প্রসঙ্গে বলেন, সংস্থাগুলো প্রথমে অনুমোদন নেয় সমাজসেবা ও সমব্যায়ের। অনুমোদন নিয়ে তাদের বিভিন্ন সামাজিক কর্মকাণ্ড করার কথা কিন্তু তারা অনেকক্ষেত্রেই ক্ষুদ্রঋণের কাজের সাথে জড়িয়ে যাচ্ছে।



চাঁপাইনবাবগঞ্জ সমাজ সেবা অধিদফতরের উপ-পরিচালক উম্মে কুলসুম বলেন, আমরা যখন তাদের মনিটরিং করি তখন তারা দেখায় যে তারা সামাজিক কর্মকাণ্ডই করছে। আসলে তাদের ভেতরের খবর আমাদের পর্যন্ত পৌঁছায় না।

প্রসঙ্গত, প্রতারিত গ্রাহকদের আত্মসাতকৃত অর্থ ফেরতসহ ভবিষ্যতে এ ধরনের প্রতারণা ঠেকাতে কঠোর আইন প্রণয়ন ও তা কার্যকরের দাবি ভূক্তভোগীদের।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply