মেসির জাদুকরী পায়ে ইন্টার মায়ামির প্রথম শিরোপা

|

ছবি: সংগৃহীত

টাইব্রেকারে ন্যাশভিলকে হারিয়ে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের লিগস কাপের শিরোপা জিতলো লিওনেল মেসির ইন্টার মায়ামি। গ্র্যান্ড ফিনালেতে মেসির দুর্দান্ত গোলে শুরুতে লিড নিলেও নির্ধারিত সময়ে সমতায় ফেরে ন্যাশভিল। টাইব্রেকারে ন্যাশভিলের ১০ম শট রুখে দিয়ে মায়ামির জয় নিশ্চিত করেন গোলরক্ষক ড্রেক ক্যালেন্ডার।

ন্যাশভিলের হোম গ্রাউন্ড জিওডিস পার্কে মুখোমুখি হয় দুই দল। ফাইনালে মেসির গোলে প্রথমার্ধেই লিড নেয় ইন্টার মায়ামি। ২৩ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে মেসির দূরপাল্লার অনবদ্য গোলে লিড পায় মায়ামি। ১-০ স্কোরলাইনে শেষ হয় প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধে সমতা আনে ন্যাশভিল। মেসি আর মায়ামি ভক্তদের হতাশায় ডুবিয়ে ৫৭ মিনিটে কর্নার থেকে গোল করেন ফাফা পিকোল্ট। ৭১ মিনিটে আবারও ন্যাশভিলের ডেরায় কাঁপন ধরিয়েছিলেন লিওনেল মেসি। কিন্তু ডিফেন্ডারদের পর গোলরক্ষককেও মেসির শট পরাস্ত করেছে। কিন্তু ক্রসবারে লেগে ফিরে আসে বল। গোলবঞ্চিত হবার হতাশা তখন মায়ামি শিবিরে।

ম্যাচের ইনজুরি সময়ে আরও এক সুবর্ণ সুযোগ পায় মায়ামি। কিন্তু ন্যাশভিল গোলরক্ষককে একা পেয়েও জালে বল জড়াতে ব্যর্থ হন স্ট্রাইকার লিওনার্দো কাম্পানা। ৯০ মিনিটের খেলা অমীমাংসিত থাকার পর অতিরিক্ত ৩০ মিনিটের খেলা এই আসরে হয়নি নিয়মানুসারেই। শিরোপা লড়াইয়ের তাই নিস্পত্তি হয় টাইব্রেকারে।

তবে সেই টাইব্রেকারও ম্যারাথন। মায়ামির হয়ে শুভ সূচনা করেন সেই এলএমটেন। ন্যাশভিলের দ্বিতীয় শট মিস করেন র‍্যান্ডাল লেয়াল। লক্ষ্যভেদ হলেই ম্যাচ শেষ, মিয়ামির সেই ৫ম শট রুখে দেন ন্যাশভিলের গোলরক্ষক এলিয়ট প্যানিকো। এরপরের দুই দিকে ৫টি করে শটই জড়ায় জালে। শেষমেশ ১১তম শটে গোলরক্ষক প্যানিকোর শট রুখে দেন মায়ামি গোলরক্ষক ড্রেক ক্যালেন্ডার। আর তাতেই প্রথম লিগস কাপ শিরোপা জয়ের উচ্ছ্বাসে মাতে মায়ামি।

নতুন ঠিকানায় এসে এক মাসের মাঝেই ইন্টার মায়ামিকে জেতালেন ক্লাবের ইতিহাসে প্রথম শিরোপা! ভাগ হয়ে গেল ‘মেসি-যুগ’ ও ‘প্রাক মেসি যুগ’। যুক্তরাষ্ট্রেও প্রতিষ্ঠিত হলো এই আর্জেন্টাইন মায়েস্ত্রোর অত্যুঙ্গস্পর্শী প্রভাব। তলানির দল পাল্টে গেলো এক মাসেই। মেসির ছোঁয়ায় ইন্টার মায়ামি এখন ‘চ্যাম্পিয়ন’। আর এলএমটেন? ক্যারিয়ারের ৪৪তম শিরোপা জিতে আনুষ্ঠানিকভাবে ফুটবল ইতিহাসের সবচেয়ে বেশি ট্রফি জয়ী ফুটবলারের নামই এখন মেসি।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply