‘শপথবদ্ধ রাজনীতিবিদ’ দুই বিচারপতির পদত্যাগ দাবি বিএনপিপন্থী আইনজীবীদের

|

যে দুই বিচারপতি নিজেদের ‘শপথবদ্ধ রাজনীতিবিদ’ হিসেবে ঘোষণা করেছেন, তাদের বিচার প্রহসন হবে উল্লেখ করে পদত্যাগ দাবি করেছে বিএনপিপন্থী আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

সোমবার (২১ আগস্ট) দুপুরে সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আবু জাফর সিদ্দিকীর পদত্যাগের দাবিতে সমাবেশে এমন মন্তব্য করেন তারা।

এ সময় ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল বলেন, ওই দুই বিচারপতির কথা বিভিন্ন মহলকে উসকে দিচ্ছে। তারা শাসক দলের নেতাদের মতো রাজনৈতিক বক্তব্য দিয়ে বিচার বিভাগের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছেন। রাজনীতি করার ইচ্ছে হলে বিচারক না থেকে পদত্যাগ করে রাজনীতির মাঠে চলে যাওয়ার আহ্বান জানান তিনি।

কায়সার কামাল আরও বলেন, বিচারকগণ যারা নিজেদের ‘শপথবদ্ধ রাজনীতিবিদ’ ঘোষণা করেছেন তাদের পদত্যাগ করতে হবে। তাদের বিচার প্রহসন হবে। তাদের বিচার, বিচার হবে না।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাবেক সভাপতি ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নাল আবেদীন ফারুক বলেন, বিচারপতি হিসেবে শপথ পাঠের পর কে কোন দল করতো সে সব ভুলে যেতে হয়। এটা সংবিধানের বিধান। তারা রাজনীতির সাথে জড়িয়ে গেলে রাজনীতিও থাকে না, বিচারও থাকে না। বিচার ব্যবস্থা থাকবে না। প্রশাসনের সাথে বিচার বিভাগ এক হয়ে গেলে আইনের শাসন থাকে না। ব্যর্থ রাষ্ট্রে পরিণত হয়। ইচ্ছে হলে এখান থেকে পদত্যাগ করে রাজনীতির মাঠে চলে যান।

এ প্রসঙ্গে অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন বলেন, বিচারপতিরা সংবিধানের সংরক্ষক। তাদের বক্তব্য তারা অনুধাবন করছেন না। বিএনপিপন্থী আইনজীবীরা বিচারপতিদের বলা একটি শব্দ নিয়ে কথা বলছেন। এটা সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। সাধারণ মানুষ বিচার পাক, সেটা উনারা চান না। বিচার বিভাগের প্রতি আস্থা বিনষ্টের চেষ্টা করেছেন। অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করে কোনোভাবে ক্ষমতায় যেতে চান তারা।

প্রসঙ্গত, গত ১৫ আগস্ট সুপ্রিম কোর্ট আয়োজিত শোক দিবসের আলোচনায় রাজনীতি প্রসঙ্গে কথা বলতে গিয়ে নিজেদের ‘শপথবদ্ধ রাজনীতিবিদ’ বলে আখ্যা দেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আবু জাফর সিদ্দিকী।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply