জার্মান নারীর কাণ্ড, শখের বসে পালেন শামুক!

|

বিভিন্ন প্রাণিকে পোষ্য হিসেবে রাখার রীতি হাজার বছরের। প্রাণি পালনের ক্ষেত্রে অনেকেরই রয়েছে অদ্ভূতুড়ে নানা ইচ্ছা। তবে এবার সবকিছুকে ছাপিয়ে গেছে জার্মানির এক নারীর কাণ্ড। সাপ কিংবা বাঘের মতো হিংস্র প্রাণী নয়, বরং ঘরভর্তি শামুক পালেন তিনি। তার সংগ্রহে রয়েছে বিভিন্ন প্রজাতির পাঁচ হাজারের বেশি শামুক। সামাজিক যোগাযোগ মাধ্যমে রীতিমতো হৈচৈ ফেলে দিয়েছে পোষ্যদের নিয়ে তার নানা ভিডিও।

তার সংগ্রহশালা দেখলে যে কারো চোখ কপালে উঠবে। তার কাছে রয়েছে বিভিন্ন প্রজাতির ছোট বড় অন্তত ৫ হাজার শামুক। এগুলোর মধ্যে কিছু শামুক ৯ ইঞ্চি লম্বা; ওজনও ৬০০ গ্রামের মতো।

এ ব্যাপারে শামুক পালক ক্রিস বাকলি বলেন, একবার শামুককে একটা আবদ্ধ জায়গায় রাখতে পারলে পোষ্য হিসেবে শামুক অসাধারণ। তাদের খুব বেশি দেখাশুনার প্রয়োজন নেই। ওরা উচ্চস্বরে ডাকাডাকিও করে না। কাজেও ব্যাঘাত ঘটায় না। মনে হয় যেন ঘরের মধ্যে একটা আস্ত রেইনফরেস্ট রয়েছে।

তিনি বলেন, আমার পোষ্যগুলোর একটি ভ্লগ সামাজিক মাধ্যমে প্রকাশ করেছিলাম। ভাবলাম, শামুকগুলোর প্রতি আমার ভালোবাসার বিষয়টি সবাইকে জানানো যায়। পরে অনেকেই আরও ভিডিও প্রকাশের জন্য উৎসাহ দেন। শামুক পুষতে চাইলে আগে সিদ্ধান্ত নিতে হবে কি ধরনের শামুককে পোষ্য হিসেবে চান। এজন্য প্লাস্টিকের বাক্স, মাটি এবং একটা আবদ্ধ খাঁচা প্রয়োজন হবে।

শামুক পালক হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যমে জনপ্রিয়তা রয়েছে ক্রিসের। ইউটিউব, টিকটকসহ বিভিন্ন মাধ্যমে পরিচিত স্নেইলফ্লুয়েন্সার হিসেবে। সেখানে শামুক পালন, তাদের খাবার দেয়া এবং বংশবৃদ্ধির নানা বিষয় সম্পর্কে মানুষকে তথ্য দেন তিনি।

শখের বশে শামুক পালন শুরু করলেও এই শখই এখন হয়ে উঠেছে তার অর্থের যোগানদাতা। বর্তমানে অনলাইনে শামুক বিক্রিও করেন তিনি। সহায়তার জন্য রয়েছে একাধিক সাহায্যকারী। নিরীহ এ প্রাণির প্রতি মানুষের ভালোবাসা সৃষ্টিই তার মূল লক্ষ্য।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply