ব্রিকস সম্মেলনে অংশ নিতে জোহানেসবার্গে প্রধানমন্ত্রী

|

ব্রিকস শীর্ষ সম্মেলনে অংশ নিতে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শহরটিতে ২২ আগস্ট শুরু হয়েছে জোটটির ১৫তম সম্মেলন, চলবে ২৪ আগস্ট পর্যন্ত।

সম্মেলনে অংশ নিতে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী এমিরেটস এয়ারলাইন্সের নিয়মিত একটি ফ্লাইট গতকাল মঙ্গলবার (২২ আগস্ট) সকাল ১০টা ১৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকা ছাড়ে। ফ্লাইটটি স্থানীয় সময় রাত ৮টা ৩৫ মিনিটে জোহানেসবার্গের ওআর টাম্বো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমান থেকে নামার পর প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার দেয়া হয়। এরপর মোটর শোভাযাত্রার মাধ্যমে বিমানবন্দর থেকে তাকে হোটেলে নেয়া হয়।

২০০৯ সালে ‘ব্রিক’ নামে একটি অনানুষ্ঠানিক জোট গঠন করা হয়। ব্রাজিল, রাশিয়া, ভারত ও চীন মিলে এই জোট গঠন করে। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা তাতে অন্তর্ভুক্ত হলে ব্রিকের নাম বদলে দাঁড়ায় ‘ব্রিকস’। এই জোটটিকে পশ্চিমাদের উন্নত অর্থনীতির দেশগুলোর প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখা হচ্ছে।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ সম্মেলনে যোগ দিয়েছেন।

এই সফরে প্রধানমন্ত্রী ২৩ আগস্ট বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) যৌথ উদ্যোগে আয়োজিত ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড বিজনেস সামিট’-এ প্রধান অতিথি হিসেবে ভাষণ দেবেন। একইদিনে আফ্রিকার দেশগুলোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের আয়োজিত বাংলাদেশ দূত সম্মেলনেও যোগ দেবেন তিনি।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও তার দ্বিপাক্ষিক বৈঠকের কথা রয়েছে এদিন। পরে সন্ধ্যায় প্রধানমন্ত্রী একটি সাংস্কৃতিক অনুষ্ঠান এবং দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের দেয়া রাষ্ট্রীয় ভোজে অংশ নেবেন।

আগামীকাল ২৪ আগস্ট ৭০ দেশের প্রতিনিধিদের সমন্বয়ে ব্রিকস বন্ধু নেতৃবৃন্দ সংলাপ (ব্রিকস-আফ্রিকা আউটরিচ এবং ব্রিকস প্লাস ডায়ালগ) ‘ব্রিকস নিউ ডেভেলপমেন্ট ব্যাংক’ এর সদস্য হিসেবে বাংলাদেশের পক্ষে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।

এদিন সন্ধ্যায় দক্ষিণ আফ্রিকায় বসবাসরত প্রবাসী বাংলাদেশি সম্প্রদায়ের সঙ্গে দেখা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী ২৬ আগস্ট ঢাকার উদ্দেশে জোহানেসবার্গ ত্যাগ করবেন। ২৭ আগস্ট সকালে দেশে পৌঁছানোর কথা রয়েছে সরকার প্রধান ও তার সফরসঙ্গীদের।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply