শি জিনপিংয়ের সাথে বৈঠক করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

|

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ সময় বুধবার (২৩ আগস্ট) রাত ১০টার পর দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে দুই নেতার বৈঠক শুরু হয় । যা চলে প্রায় এক ঘণ্টা।

এ সময় প্রধানমন্ত্রীর সাথে ছিলেন তার মেয়ে ও ক্লাইমেট ভালনারেবল ফোরামের থিয়োম্যাটিক অ্যাম্বাসেডর ও ওটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারম্যান সায়মা ওয়াজেদ পুতুল। আরও ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। এছাড়াও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেনসহ দুই দেশের কর্মকর্তারা বৈঠকে অংশ নেন।

এর আগে, সর্বশেষ ২০১৯ সালে হাসিনা-জিনপিং বৈঠক হয়েছিলো। করোনা মহামারি, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ এবং ইন্দো-প্যাসিফিক ইস্যুসহ বর্তমান বিশ্ব-পরিস্থিতি বিবেচনায় দুই নেতার এ বৈঠককে কূটনৈতিক মহলে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (২৪ আগস্ট) যথাক্রমে ব্রিকস সম্মেলনের স্বাগতিক দেশ দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি সিলভার সাথে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply