প্রিগোঝিন মেধাবী মানুষ ছিলেন তবে তিনি কিছু ভুলও করেছেন: পুতিন

|

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বিমান বিধ্বস্ত হয়ে রুশ ভাড়াটে যোদ্ধাদল ওয়াগনার এর প্রধান ইয়েভগেনি প্রিগোঝিনের মৃত্যুর ২৪ ঘণ্টা পর এ ব্যাপারে নীরবতা ভাঙলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিন বলেন, অনেক কিছু অর্জন করলেও জীবনে কিছু ভুলও করেছেন তিনি। প্রিগোজিন মেধাবী মানুষ ছিলেন নিঃসন্দেহে। খবর বিবিসির।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) একটি টেলিভিশন চ্যানেলে দেয়া ওই ভাষণের শুরুতেই নিহতদের সবার পরিবারের প্রতি সমবেদনা জানান পুতিন। বিধ্বস্ত বিমানটিতে প্রিগোজিন থাকার বিষয়টি নিশ্চিত করে পুতিন বলেন, মানুষ হিসেবে মেধাবী হলেও সাথে করে কিছুটা দুর্ভাগ্যও এনেছিলেন তিনি।

এর আগে, বুধবার (২৩ আগস্ট) মস্কোর উত্তরে সেন্ট পিটার্সবার্গগামী একটি বিমান বিধ্বস্ত হয়। এতে তিন ক্রুসহ নিহত হন বিমানে থাকা দশ যাত্রীর সবাই। এর কিছুক্ষণ পরই জানা যায় যে ওই বিমানটিতে প্রিগোজিনও ছিলেন।

পুতিন বলেন, আমি প্রিগোজিনকে অনেক বছর ধরে চিনি। নব্বইয়ের দশকে আমাদের পরিচয় হয়। প্রিগোজিন মেধাবী মানুষ ছিলেন। তবে সাথে দুর্ভাগ্যও নিয়ে এসেছিলেন তিনি। আমি যতোদূর জানি যে, গতকালই (মঙ্গলবার) তিনি আফ্রিকা থেকে (রাশিয়ায়) ফেরেন। দেহসে ফিরে তিনি সরকারি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতও করেছেন।

প্রিগঝিন সম্পর্কে পুতিন আরও বলেন, তিনি খুবই মেধাবী মানুষ ছিলেন। মেধাবী ব্যবসায়ীও ছিলেন তিনি। তিনি শুধু আমাদের দেশের জন্যই কাজ করেননি, দেশের বাইরে বিশেষত আফ্রিকাতেও তার কাজের পরিধি বিস্তৃত ছিল। সেখানে তিনি তেল, গ্যাস, মূল্যবান ধাতু ও পাথরের ব্যবসার সঙ্গে যুক্ত ছিলেন। তিনি কাজ করতেন ফলাফলের সঙ্গে।

ইউক্রেন যুদ্ধে ওয়াগনার যোদ্ধাদের ভূমিকার কথা স্মরণ করে পুতিন বলেন, ওয়াগনার যোদ্ধারা ইউক্রেনে নব্য-নাৎসিদের বিরুদ্ধে যুদ্ধে বড় ভূমিকা রেখেছেন। আমরা সেগুলো জানি এবং তাদের এ প্রতিদান আমরা কখনও ভুলবো না।

এ ঘটনার তদন্তে কমিটি গঠন করা হয়েছে জানিয়ে পুতিন বলেন, প্রাথমিক তদন্ত শুরু হয়েছে। এটি সফলভাবে সম্পন্ন করা হবে এ বিষয়ে কোনো সন্দেহ নেই। দেখা যাক, তদন্তে কী উঠে আসে। বিশেষজ্ঞ ও প্রযুক্তির সহায়তায় জেনেটিক পরীক্ষা-নিরীক্ষা চলমান আছে। তবে তদন্ত সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সময় লাগবে বলে জানান পুতিন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply