জাপানি ‘সিফুড’ নিষিদ্ধ করলো চীন

|

সম্প্রতি ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে ১০ লাখ টনেরও বেশি তেজস্ক্রিয় পানি সাগরে ফেলেছে জাপান। এ নিয়ে বহুদিন দিন ধরেই আপত্তি ছিল প্রতিবেশী দেশগুলোর। এই তেজস্ক্রিয় পানি সাগরে ফেলার জেরে জাপানি সব ধরনের ‘সিফুড’, বা সামুদ্রিক খাবার ব্যানের সিদ্ধান্ত নিয়েছে চীন। খবর রয়টার্সের।

২০১১ সালের ১১ মার্চ ভয়াবহ ভূমিকম্প এবং সুনামিতে সৃষ্ট জলোচ্ছাস আঘাত হানে ফুকুশিমায়। বিদ্যুৎকেন্দ্রটির চারটি পারমাণবিক চুল্লি প্লাবিত হয়ে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়।

ফুকুশিমা পারমাণবিক চুল্লি থেকে নিঃসরিত পানি এক যুগের বেশি সময় ধরে জমা রেখেছিল জাপান কর্তৃপক্ষ। সম্প্রতি ওই পানি সাগরে ফেলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। এরপর থেকেই চলছে বিতর্ক। যদিও জাপান সরকার বলছে, পরমাণু কেন্দ্রটি নিষ্ক্রিয় করার জন্যই পানিগুলো সাগরে ফেলা প্রয়োজন ছিল।

চীনের শুল্ক ব্যুরো এক বিবৃতিতে জানিয়েছে, জাপানের কৃষিজাত পণ্য ও সামদ্রিক খাবার এতে অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। তাড়া এ বিষয়ে যথেষ্ট উদ্বিগ্ন।

এদিকে টোকিও বলছে, চীনের এ দাবি অবৈজ্ঞানিক। এই পানি নির্গমন নিরাপদ। এছাড়া আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা জানিয়েছে, এর ফলে মানুষ ও প্রকৃতির ওপর তেমন প্রভাব পড়বে না।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply