পাকিস্তানের বিপক্ষে ভারতকে চাপ সামলে খেলার পরামর্শ গাঙ্গুলির

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি।

আসন্ন ওয়ানডে বিশ্বকাপে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে জয় পেতে ভারতীয় দলকে চাপ সামলে খেলার পরামর্শ দিয়েছেন ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বিসিসিআইইয়ের সাবেক প্রধান সৌরভ গাঙ্গুলি। তার মতে, আত্মবিশ্বাস নিয়ে খেললে ইতিবাচক ফল বের করা সম্ভব। ঘরের মাঠে বিশ্বকাপ জিততে রোহিত-কোহলিদের ভয়ডরহীন ক্রিকেট খেলার পরামর্শও দিয়েছেন সৌরভ।

দুই প্রতিবেশীর বৈরী সম্পর্কের কারণে দীর্ঘদিন ধরে বন্ধ আছে দ্বিপাক্ষিক সিরিজ। তবে এ লড়াই নিয়ে উত্তাপের কোনো কমতি নেই ক্রিকেটবিশ্বে। এশিয়া ও বিশ্বকাপে এ বছর একাধিকবার মুখোমুখি হবে চির প্রতিদ্বন্দ্বী এ দুই দল। ভারত-পাকিস্তান আসন্ন এসব লড়াই নিয়ে এরইমধ্যে কথার যুদ্ধে মেতেছেন দুদেশের সাবেক ক্রিকেটাররা

আগামী ২ সেপ্টেম্বর এশিয়া কাপের প্রথম লড়াই। ফাইনাল নিশ্চিত হলে আরও একবার দেখা হবে পাকিস্তান ও ভারতের। এরপর বিশ্বকাপের গ্রুপ পর্বের সবচেয়ে কাঙ্খিত লড়াই। সব মিলিয়ে দু’দলের কাউকেই এগিয়ে রাখছেন না ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। বললেন, যে চাপ সামলাতে পারবে, সে হাসবে বিজয়ের হাসি।

সৌরভ গাঙ্গুলি বলেন, পাকিস্তান খুবই শক্তিশালী দল। তাদের পেস অ্যাটাক বিশ্বের অন্যতম সেরা। নাসিম শাহ, হারিস রউফ ও শাহিন আফ্রিদিরা নিজেদের দিনে ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। তাদের দলে ভারসাম্যও আছে। এদিকে ভারতও খুব শক্তিশালী। সেই বিশেষ দিনে যারা চাপ সামলা খেলতে পারবে, তারাই এগিয়ে থাকবে।

গত এক দশক আইসিসির কোনো শিরোপা জিততে না পারা ভারত এবার ঘরের মাঠে সে আক্ষেপ ঘোচাতে চাইবে। বিশ্বকাপের শিরোপা রেসে ভারতকে এগিয়েও রাখছেন ক্রিকেট বিশ্লেষকরা। তবে বিসিসিআইয়ের সাবেক সভাপতি সৌরভ গাঙ্গুলি বলছেন, বিশ্বকাপে খেলতে হবে ভয়ডরহীন ক্রিকেট।

গাঙ্গুলি বলেন, রেজাল্টের আশা না করে ভয়ডরহীন ক্রিকেট খেলা উচিত রোহিত শর্মাদের। আমি নিশ্চিত, ভারত কোনো দলকেই ছোট করে দেখবে না। প্রত্যেকে যদি আত্মবিশ্বাস নিয়ে খেলে তাহলে ভালো ফল করা মোটেও অসম্ভব না।

এদিকে, পেসার জাসপ্রিত বুমরাহর প্রত্যাবর্তন ভারত দলকে আরও শক্তিশালী করেছে বলেও মনে করেন সৌরভ গাঙ্গুলি। সেইসাথে চাহালকে না রাখার সিদ্ধান্তও যৌক্তিক মনে করেন তিনি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply