সাকিব অলরাউন্ডারদের ‘বাবা’: আকাশ চোপড়া

|

ছবি: সংগৃহীত

দরজায় কড়া নাড়ছে ওয়ানডে বিশ্বকাপ। আসন্ন ওয়ানডে বিশ্বকাপে কোন অলরাউন্ডাররা আলো ছড়াতে পারেন- সেই বিষয়ে নিজের মতামত তুলে ধরেছেন ভারতীয় সাবেক তারকা ক্রিকেটার ও বর্তমান ধারাভাষ্যকার আকাশ চোপড়া। তার মতে, সাকিব আল হাসান অলরাউন্ডারদের বাবা।

রেকর্ড ভাঙা আর গড়ার খেলাটা সাকিবের জন্য নতুন কিছু নয়। এক যুগ ধরে ব্যাট-বলে পারফর্ম করে আন্তর্জাতিক ক্রিকেটে দাপিয়ে বেড়াচ্ছেন অভিজ্ঞ এই অলরাউন্ডার। ক্রিকেট ক্যারিয়ারে গড়েছেন অসংখ্য রেকর্ড। দেড় দশকের বেশি সময়ের ক্যারিয়ারে ছাড়িয়ে গেছেন বিশ্বের বড় বড় তারকা ক্রিকেটারদের।

নিজের ইউটিউব চ্যানেলে আকাশ চোপড়া বলেন, সাকিব তো সব অলরাউন্ডারদের বাবা। এটা বলতেই হবে। সে বাংলাদেশের অধিনায়ক। ২০১৯ বিশ্বকাপের কথা আপনাদের মনে আছে? সেবার সে খেলে বুঝিয়ে দিয়েছিল এই বিশ্বকাপের আসরটা তার।

সবশেষ এক বছরে ওয়ানডেতে বেশ ভালো ছন্দে আছেন সাকিব। ব্যাট হাতে ১৪ ম্যাচে ৩৫.০৭ গড়ে করেছেন ৪৫৬ রান। এদিকে বল হাতে সাকিবের শিকার ২০ উইকেট। আকাশ চোপড়া মনে করেন, অলরাউন্ডারদের তালিকায় বিশ্বের সবাই যদি এক পাশে থাকে তাহলে অন্য পাশে থাকবেন সাকিব।

এ প্রসঙ্গে ভারতের সাবেক এই ব্যাটার বলেন, সর্বশেষ এক বছরে সাকিব ৯ ম্যাচে ৩৩১ রান করেছে (মূলত ১৪ ম্যাচে ৪৫৬ রান), ১৬ উইকেট (২০ উইকেট নিয়েছেন ১৪ ম্যাচে) নিয়েছে। ইকোনমি রেট দারুণ। সবাই যদি এক পাশে থাকে, অলরাউন্ডারদের তালিকায় সাকিব আরেক পাশে।

তিনি বলেন, অলরাউন্ডার এমন একজন প্রাণী যে কিনা দলে ভারসাম্য নিয়ে আসে। আপনি নামেন ১১ জন নিয়েই কিন্তু সার্ভিস পাবেন ১২ জনের। দুজনের কাজ একাই করে দিতে পারে। যে দলে ভারসাম্য থাকে না সেই দলে সমস্যা তৈরি হয়।

আকাশ চোপড়া পাকিস্তানের শাদাব খান, ভারতের হার্দিক পান্ডিয়ার নাম নিলেও সাকিবকে বিশেষভাবে উপস্থাপন করেছেন। আকাশ চোপড়া বলেন, আমাদের প্রতিবেশী ক্রিকেটারের সম্পর্কে একটু ভালো করে শুনুন। তাকে আপনি প্রকৃতপক্ষে অলরাউন্ডার বলতে পারবেন। সাকিব সেরা অলরাউন্ডার হওয়ার দৌড়ে থাকবে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply