সুদানে সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনীর মধ্যে সংঘর্ষ

|

সুদানের রাজধানীতে জ্বলছে আগুন। ছবি: সংগৃহীত

সুদানের সেনাবাহিনী ও প্রতিদ্বন্দ্বী আধাসামরিক বাহিনীর মধ্যে অব্যাহত রয়েছে সংঘর্ষ। রোববার (২৭ আগস্ট) রাজধানী খার্তুমে বিস্ফোরণে দেখা দেয় ভয়াবহ আগুন। ধোঁয়া ছড়িয়ে পড়ে আশপাশের এলাকায়। খবর আরব নিউজের।

কর্তৃপক্ষ জানায়, স্থানীয় সময় শনিবার (২৬ আগস্ট) সকালে রাজধানী খার্তুমে এয়ারপোর্টের কাছাকাছি সংঘর্ষে এই ঘটনা ঘটে। গত কয়েক মাস ধরে জেনারেল আবদেল ফাত্তাহর নেতৃত্বে থাকা সামরিক বাহিনী এবং মোহাম্মদ হামদানের নেতৃত্বে আধা-সামরিক র‍্যাপিড সাপোর্ট ফোর্সদের মধ্যে তুমুল উত্তেজনা চলছে সুদানে। এরইমধ্যে, সাম্প্রতিক হামলায় দেশটিতে দেখা দিয়েছে চরম বিশৃঙ্খলা।

এদিকে, খার্তুম এবং অন্যান্য এলাকা ইতিমধ্যে রণক্ষেত্রে পরিণত হয়েছে। যাতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে শহরগুলোর বাসিন্দারা। দেখা দিয়েছে খাবার পানি এবং বিদ্যুৎ সংকট। দেশের স্বাস্থ্য ব্যবস্থাও ভেঙে পড়ার দ্বারপ্রান্তে। অপরদিকে, জাতিসংঘের মানবাধিকার কার্যালয়ের তথ্য অনুসারে, চলমান এই যুদ্ধে অন্তত ৪ হাজার মানুষ নিহত হয়েছেন।

জাতিসংঘের শরণার্থী সংস্থার জরিপ অনুযায়ী, যুদ্ধে অন্তত ৩২ লাখ মানুষ হারিয়েছে বাসস্থান। ১০ লাখের বেশি মানুষ পাড়ি জমিয়েছেন পার্শ্ববর্তী দেশগুলোতে। সুদানের নিয়মিত সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনীর মধ্যে এ যুদ্ধ শুরু হয়েছিল এপ্রিলের মাঝামাঝি সময়ে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply