ক্রিকেটে প্রথমবার দেখা গেলো ‘লাল কার্ড’

|

ছবি: সংগৃহীত

স্লো ওভার রেটের কারণে লাল কার্ডের প্রচলন শুরু করেছে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল)। প্রথম ক্রিকেট দল হিসেবে লাল কার্ড দেখার অভিজ্ঞতা হল ত্রিনবাগো নাইট রাইডার্সের। শেষ ওভারে দলটি মাঠ থেকে উঠিয়ে নিল সুনিল নারিনকে। ফিল্ডিং ইনিংস শেষ করতে হলো তাদেরকে ১০ জন নিয়ে।

রোববার (২৭ আগস্ট) সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টসের বিরুদ্ধে ম্যাচে ত্রিনবাগো নাইট রাইডার্স নির্ধারিত সময়ে ২০ ওভারের বোলিং কোটা পূর্ণ করতে পারেনি। ফলে স্লো ওভার-রেটের কারণে একজন ক্রিকেটারকে লাল কার্ড দেখিয়ে মাঠের বাইরে যেতে বলেন আম্পায়ার। মাঠের বাহিরে কে যাবে, সেটা দলের ক্যাপ্টেনকে ঠিক করতে হয়। পোলার্ড নারিনকে মাঠের বাইরে যেতে বলেন। অবশ্য নাইট রাইডার্সের জয়ের পথে কোনো বাধা হয়নি এই লাল কার্ড।

আম্পায়ার যখন কার্ড বের করছেন, ধারাভাষ্যকক্ষে ইয়ান বিশপ বলেন, এটা হতে পারে ঐতিহাসিক মুহূর্ত… ওহ, লাল কার্ড… এই রঙের কার্ড কেউ দেখতে চায় না।

ছবি: সংগৃহীত

নিয়ম অনুযায়ী প্রতিটি ইনিংস ৮৫ মিনিটে শেষ করতে হবে। তা না হলে বোলিং করা দলকে শাস্তির মুখে পড়তে হবে। ১৭তম ওভার শেষ করতে হবে ৭২ মিনিটে, ১৮তম ওভার ৭৬ মিনিট ৩০ সেকেন্ডে এবং ১৯তম ওভার ৮০ মিনিট ৪৫ সেকেন্ডে শেষ করতে হবে।

উল্লেখ্য, প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২০০৫ সালে গ্লেন ম্যাকগ্রা মজা করে আন্ডার আর্ম বল করার পর এই অস্ট্রেলিয়ান পেসারকে লাল কার্ড দেখিয়েছিলেন আম্পায়ার বিলি বাউডেন। সেসব ছিল কৌতূক করে। কিন্তু সত্যিকারের শাস্তি হিসেবে কারও মাঠের বাইরে চলে যাওয়ার ঘটনা ক্রিকেটে এটিই প্রথম।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply