ফার্গুসনের রেকর্ড ভেঙে দিলেন গার্দিওলা

|

দুই কিংবদন্তি কোচ গার্দিওলা ও ফার্গুসন। ছবি: রয়টার্স

প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছে ম্যানচেস্টার সিটি। রোববার (২৭ আগস্ট) শেফিল্ডের মাঠে ২-১ গোলের ওই জয় ছিল প্রিমিয়ার লিগে গার্দিওলার অধীনেও ২০০তম জয়। যদিও পিঠের ইনজুরি জনিত কারণে গতকালের ম্যাচে ডাগআউটে ছিলেন না সিটি কোচ।

সম্প্রতি, অস্ত্রোপচারের ছুরির নিচে শুতে হয়েছে পেপ গার্দিওলাকে। সফল অস্ত্রোপচারের পর এখন বার্সেলোনায় পুনর্বাসন প্রক্রিয়ায় আছেন স্প্যানিশ কোচ। সেখান থেকে টিভিতে দেখেছেন শেফিল্ডের বিপক্ষে তার দলের দারুণ এক জয়। ওই জয়ের সুবাদে লিগে এই মৌসুমে এখন পর্যন্ত শতভাগ জয়ের রেকর্ড সিটিজেনদের।

একইসঙ্গে, গত ম্যাচের জয়ে আরও একটা মাইলফলক অর্জন করেছেন ‘ট্রেবলজয়ী’ এই ম্যানেজার। প্রিমিয়ার লিগে জয়ের ডাবল সেঞ্চুরি পূরণ করলেন গার্দিওলা। মাত্র ২৬৯ ম্যাচ খেলে ২০০তম জয় পেলো পেপ গার্দিওলার দল, যেটা রীতিমতো বিস্ময়কর! প্রিমিয়ার লিগের নতুন রেকর্ডও এটা।

রেকর্ডটা সবার ধরাছোঁয়ার বাইরে নিয়ে গেছেন পেপ, এটা বললে খুব একটা অত্যুক্তি করা হবে না। প্রিমিয়ার লিগে এর আগের রেকর্ডটি ছিল ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনের। ২০০তম জয় পেতে কিংবদন্তি এই স্কটিশ কোচের লেগেছিল ৩২২ ম্যাচ। গার্দিওলার লাগলো ফার্গুসনের চেয়ে ৫৩ ম্যাচ কম! এই তালিকায় পরের নামটি হোসে মরিনিও। ২০০ জয় পেতে ‘ফার্গি’ থেকে চার ম্যাচ বেশি লেগেছিল চেলসি, ইউনাইটেড ও টটেনহামের সাবেক এই কোচের। পেপ গার্দিওলা জয় হাতিয়ে নেয়ার কৌশলে বাকিদের চেয়ে যে কতটা এগিয়ে, এ পরিসংখ্যান দেখলে তা বোঝা যায়।

২০১৬-১৭ মৌসুমে সিটির দায়িত্ব নিয়ে সাত বছরে ৫টি প্রিমিয়ার লিগ ও একটি চ্যাম্পিয়নস লিগসহ মোট ১৫টি ট্রফি সিটিকে উপহার দিয়েছেন গার্দিওলা। গত মৌসুমে ‘ইউরোপিয়ান ট্রেবল’ জিতে সব সমালোচনা বন্ধ করে দিয়েছে বুদ্ধিদীপ্ত এই কোচ। ইংল্যান্ডের ইতিহাসে এর আগে ‘ট্রেবল’ জেতার গৌরব ছিল শুধু স্যার অ্যালেক্স ফার্গুসনের।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply