টমেটোর রসে রঞ্জিত স্পেনের রাজপথ

|

স্পেনের পূর্বাঞ্চলে হয়ে গেলো এক যুদ্ধ। অংশ নিয়েছেন প্রায় ২০ হাজার যোদ্ধা; রঞ্জিত হয়েছে রাজপথ। তবে যুদ্ধে মারণাস্ত্রের বদলে ব্যবহৃত হয়েছে টমেটো; রক্তের বদলে রাজপথ রঙীন হয়েছে টমেটোর লাল রঙে। স্প্যানিশ ঐতিহ্যের অন্যতম অনুষঙ্গ এই টমেটো যুদ্ধ বিশ্বব্যাপী পরিচিত, লা টমাটিনা নামে। খবর সিএনএন’র।

শুরুটা সেই ১৯৪৫ সালের দিকে। বুনইয়লে শহরের কেন্দ্রীয় চত্ত্বরে, গুরুত্বপূর্ণ মানুষদের অংশগ্রহণে আয়োজন করা হতো প্যারেডের। একবার প্যারেডে অংশগ্রহণকারীদের মধ্যে মারামারি বেধে গেলে অস্ত্র হিসেবে ব্যবহৃত হয় টমেটো। তখন থেকেই টমেটোর এই যুদ্ধ, যা এখন পরিণত হয়েছে স্পেনের সংস্কৃতিতে।

নিছকই মজা আর আনন্দের উদ্দেশে প্রতিবছর আগস্টের শেষ বুধবার হয় টমেটোর এই রঙিন উৎসব। একে অপরকে টমেটোর রসে সিক্ত করে অপার আনন্দ উপভোগ করেন অংশগ্রহণকারীরা।

টমাটিনা উৎসবের এ দিনটির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন স্পেনের মানুষ। প্রতিবারের মতো দূর-দুরান্ত থেকে আসেন পর্যটকরাও। অবশ্য মানুষের চাপ সামলাতে ২০১৩ সাল থেকে অংশগ্রহণকারীর সংখ্যা নির্দিষ্ট করে দিয়েছেন আয়োজকরা। সর্বোচ্চ ২০ হাজার মানুষ অংশ নিতে পারে উৎসবে।

টমেটো যুদ্ধে অংশগ্রহণকারীরা আগে বাড়ি থেকে নিজেদের টমেটো নিয়ে এলেও, এখন আয়োজকরা রীতিমতো ট্রাকে করে টমেটোর যোগান দিয়ে থাকে। একসময়ের বিনামূল্যের উৎসবে এখন যোগ দিতে হয় টিকিট কেটে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply