ভারতে জি-২০ সম্মেলনে অংশ নেবেন না জিনপিং

|

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ছবি: সংগৃহীত

ভারতের নয়াদিল্লিতে আগামী সপ্তাহে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে অংশ নেবেন না চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সম্মেলনের মাত্র এক সপ্তাহ আগে এমন সিদ্ধান্ত চীনের। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

প্রেসিডেন্টের বদলে সম্মেলনে অংশ নেবেন দেশটির প্রধানমন্ত্রী লি কিয়াং। সীমান্ত ইস্যুকে কেন্দ্র করে সৃষ্ট উত্তেজনার কারণেই জি টুয়েন্টি সম্মেলনে অংশ নেবেন না জিনপিং, এমনটিই জানিয়েছে চীন ও ভারতের বিভিন্ন গণমাধ্যম।

সংবাদমাধ্যম জানিয়েছে, এ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাক্ষাৎ হওয়ার কথা ছিল। ইতোমধ্যে দুজনেই উপস্থিতির কথা জানিয়েছিলেন। এ দুই সুপারপাওয়ার নিয়ে সম্মেলন আঞ্চলিক সম্পর্ক স্থিতি ও ভূরাজনৈতিক উদ্বেগ প্রশমনে বিরাট ভূমিকা পালন করবে বলে বিশেষজ্ঞদের মত।

প্রসঙ্গত, ভারতের অরুণাচল প্রদেশ এবং আকসাই চীনকে তার সার্বভৌম ভূখণ্ডের অংশ হিসেবে দেখিয়ে একটি মানচিত্র প্রকাশ করে বিতর্ক উস্কে দিয়েছে চীন। ব্রিকস সম্মেলনে জোহানেসবার্গে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর বৈঠকের কয়েকদিন পরে মানচিত্রটি প্রকাশ করা হয়। এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ভারত। ধারণা করা হচ্ছে, তারই প্রতিক্রিয়ায় এই পদক্ষেপ বেইজিংয়ের।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply