শিশু নির্যাতনের অভিযোগে প্যারেন্টিং শেখানো বিখ্যাত ইউটিউবার গ্রেফতার

|

বাবা-মা কীভাবে শিশুদের যত্ন নেবেন সেগুলো নিয়েই ইউটিউবে ভিডিও বানাতেন যুক্তরাজ্যের উটা অঙ্গরাজ্যের বিখ্যাত ইউটিউবার রুবি ফ্রাঙ্ক ও তার ব্যবসায়িক অংশীদার জোডি ন্যান হিলডেব্র্যান্ড। আদর্শ অভিভাবকত্বের পরামর্শ দিয়ে শিশুদের যত্ন সংক্রান্ত ভিডিও বানানো এই জুটিকে গ্রেফতার করা হয়েছে তাদের নিজেরই শিশুদের অপুষ্টিতে ভোগা, অযত্ন ও নির্যাতনের অভিযোগে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বুধবার রুবি ফ্রাঙ্ক এবং তার ব্যবসায়িক অংশীদার জোডি নান হিলডেব্রান্টকে উটাহের আইভিনস থেকে গ্রেফতার করা হয়েছে। উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে মিসেস ফ্রাঙ্কের ১০ বছর বয়সী কন্যাকেও। শিশুটি তার সঙ্গী জোডি ন্যানের বাড়িতে অপুষ্টিতে ভুগছিলেন।

পুলিশ জানায়, মিসেস ফ্রাঙ্কের ১২ বছর বয়সী ছেলে জানালা দিয়ে উঠে প্রতিবেশীর বাড়িতে খাবার ও পানি চাইতে দৌড়ে যায়। তখন প্রতিবেশীরা শিশুটির গায়ে ক্ষত ও ক্ষতস্থানে টেপ লাগানো দেখতে পেয়ে পুলিশকে অভিযোগ জানায়।

সান্তা-ক্লারা আইভিন্স পাবলিক সেফটি ডিপার্টমেন্টের এক বিবৃতিতে বলা হয়েছে, অভিযুক্ত এই জুটির শিশুদের অপুষ্টিতে ভোগার বিষয়টি প্রতিবেশীরা পুলিশকে জানায়। তাদের অভিযোগ ছিল, কিশোরটি ক্ষতবিক্ষত এবং অপুষ্টিতে ভুগছে।

শুক্রবার উটাতে ওয়াশিংটন কাউন্টির কর্মকর্তারা আনুষ্ঠানিকভাবে মিসেস ফ্রাঙ্ক এবং মিসেস হিলডেব্র্যান্ডকে অভিযুক্ত করেছেন। তাদের দু’জনের বিরুদ্ধেই শিশু নির্যাতনের ছয়টি ধারায় অভিযোগ আনা হয়েছে।

৪১ বছর বয়সী মিস ফ্রাঙ্ক ২০১৫ সালে তার ‘এইট প্যাসেঞ্জার’ নামক ইউটিউব চ্যানেলের মাধ্যমে আলোচনায় উঠে আসেন। যেখানে তিনি তার ছয় সন্তানকে নিয়ে আলোচনা ও ভিডিও বানাতেন। এবছরের শুরুতে তার ইউটিউব চ্যানেলটি নিষ্ক্রিয় হওয়ার আগে চ্যানেলটিতে ২ মিলিয়নেরও বেশি সাবস্ক্রাইবার ছিল বলে জানা গিয়েছে।

এর আগেও তিনি ইউটিউব চ্যানেলে কঠোর শাসনের ভিডিও আপলোড করে সমালোচিত হয়েছিলেন। বাচ্চাদেরকে শিমের ব্যাগের বিছানায় শুইয়ে রাখা ,খাবার বন্ধ করে দেয়াসহ নানান ধরনের কঠোর পদক্ষেপের ভিডিও দেখে আতকে উঠেছিলেন অনেকেই।

মূলত, ওই সব ভিডিও দেখেই ইউটিউবার রুবি ফ্রাঙ্কের বিরুদ্ধে তার প্রতিবেশীরা শিশু সুরক্ষা মূলক পরিসেবাগুলোতে অভিযোগ জানানো শুরু করে।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply