ফরাসি সেনাদের দেশ ছেড়ে যেতে নাইজারে আন্দোলন

|

ছবি: সংগৃহীত

ফ্রান্সের রাষ্ট্রদূত ও সৈন্যদের প্রত্যাহারের দাবিতে নাইজারে বিক্ষোভ করেছে সহস্রাধিক জনতা। শনিবার পশ্চিম আফ্রিকার দেশটির রাজধানী নিয়েমেতে ফরাসি সেনাঘাঁটির সামনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। বিক্ষোভকারী দেশটিতে সংঘটিত সামরিক অভ্যুত্থানের সমর্থনে এবং এ অভ্যুত্থানকে সমর্থন না দেয়া সাবেক কলোনিয়াল প্রভু ফ্রান্সের বিরুদ্ধে স্লোগান দিয়েছে, খবর আল জাজিরার।

শনিবার (২ সেপ্টেম্বর) নাইজারে ফরাসি সেনা উপস্থিতির প্রতিবাদে বেশ কয়েকটি নাগরিক সংগঠনের আহ্বানে ফরাসি সৈন্যদের সামরিক ঘাঁটির কাছে জড়ো হয় বিক্ষোভকারীরা। নাইজারের অভ্যন্তরীণ বিষয়ে ফ্রান্সের হস্তক্ষেপ নীতিবিরোধী দাবি করে “ফরাসি সেনাবাহিনী, আমাদের দেশ ছেড়ে যাও” এমন স্লোগান ও বিভিন্ন প্ল্যাকার্ড হাতে আন্দোলনকারীরা তাদের বিক্ষোভ প্রদর্শন করে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, সামরিক অভ্যুত্থান নাইজারে বেশ জনপ্রিয়তা পেয়েছে। অন্যদিকে, ফরাসি আধিপত্যবাদের বিরুদ্ধে আন্দোলনের মাধ্যমে সে দেশের জনগণ তাদের অভ্যন্তরীণ বিষয়গুলোর দায়িত্ব নিজেদের হাতে তুলে নেয়ার জন্য প্রস্তুত হচ্ছে।

উল্লেখ্য, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে পুনঃপ্রতিষ্ঠার জন্য চেষ্টা করে যাচ্ছে। এরই রেশ ধরে দেশটির বিভিন্ন এলাকায় প্রায় ১৫০০ সৈন্য মোতায়েন করেছে ফ্রান্স।

এমএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply