দাঁড়িয়ে ঘুমাবে মানুষ!

|

এবার দাঁড়িয়ে ঘুমাবে মানুষ! অবিশ্বাস্য শোনালেও জাপানে মিলছে জিরাফ-ঘোড়ার মতো দাঁড়িয়ে ঘুমানোর সুবিধা। অল্প সময় বিশ্রামের জন্য দাঁড়িয়ে ঘুমানোর বিশেষ স্লিপিং পড স্থাপন করেছে দেশটির এক ক্যাফে। স্লিপিং পডগুলোর নাম জিরাফের নামানুসারে দেয়া হয়েছে জিরাফন্যাপ। একবারে সর্বোচ্চ আধাঘণ্টার জন্য এগুলো ভাড়া নিতে পারবেন জাপানিরা। খবর সাউথ চায়না মর্নিং পোস্টের।

যেসব জাতি কম ঘুমায় তাদের মধ্যে অন্যতম জাপানিরা। কাজ পাগল জাপানিদের দিনে খুব বেশি বিশ্রামের সময় হয় না। আর তাই টোকিওর ক্যাফেতে দাঁড়িয়ে ঘুমানোর বিশেষ ব্যবস্থা করেছে বিখ্যাত সুইস কফি ব্রান্ড নেসলে।

মানুষকে বিশ্রামে উৎসাহী করতে ২০১৭ সাল থেকেই জাপানে স্লিপ ক্যাফে পরিচালনা করছে নেসলে। এবার করলো দাঁড়িয়ে ঘুমানোর ব্যবস্থা। আধাঘণ্টার জন্য ভাড়া নেয়া যায় স্লিপিং পডগুলো। এজন্য গুণতে হবে জাপানি মুদ্রায় ৮২৫ ইয়েন।

নেসলে জাপানের ব্যবস্থাপক জিরো তাকাওকা বলেন, দিনে শুয়ে ঘুমালে আমরা সাধারণত ১ থেকে ২ ঘণ্টা ঘুমাই। যা আমাদের রাতে ঘুমে প্রভাব ফেলে। এ কারণেই দীর্ঘদিন ধরে বসে ঘুমানোর আইডিয়াকে প্রচার করে আসছি। এই স্লিপিং পডটি দাঁড়িয়ে ২০ মিনিট ঘুমানোর জন্য দারুণ। আইডিয়াটি ভালো লাগায় সেটি আমাদের ক্যাফেতেও নিয়ে এসেছি।

দাঁড়িয়ে ঘুমিয়ে বিশ্রাম নেয়ার অভিনব এমন পদ্ধতি ভোক্তারাও বেশ উপভোগ করছেন। একজন বলছিলেন, আমার দাঁড়িয়ে ঘুমানোর অভিজ্ঞতা এই প্রথম। যেমনটা ভেবেছিলাম তারচেয়েও বেশি আরামদায়ক। ভালোভাবেই বিশ্রাম নিতে পেরেছি আমি।

এক নারী বললেন, ভেবেছিলাম দাঁড়িয়ে ঘুমালে হাঁটুর ওপর চাপ পড়বে। কিন্তু আশ্চর্যজনকভাবে এভাবে ঘুমালেও আমার শরীরের ওপর খুব বেশি চাপ পড়েনি।

দেশজুড়ে বিভিন্ন প্রতিষ্ঠানে জিরাফন্যাপ ব্যবহারের প্রচারণা চালাচ্ছে নির্মাতা প্রতিষ্ঠান কইয়োজো প্লাইউড করপোরেশন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply