নতুন সাজে বার্নাব্যু স্টেডিয়াম

|

ছবি: সংগৃহীত

নতুনভাবে সেজেছে রিয়াল মাদ্রিদের স্টেডিয়াম সান্তিয়াগো বার্নাব্যু। মাঠে বসানো হয়েছে নতুন পিচ, ঘাসের পরিচর্যার জন্য আছে বিশেষ লাইট। বসানো হয়েছে ৩৬০ ডিগ্রি স্কোরবোর্ড। ফুটবল ছাড়াও বাস্কেটবল, টেনিস খেলার সুবিধাও থাকবে এই ভেন্যুতে। পুরো সংস্কার কাজে খরচ হয়েছে প্রায় ৯০০ মিলিয়ন ইউরো।

সান্তিয়াগো বার্নাব্যু মানেই রিয়াল মাদ্রিদের জন্য রূপকথার মঞ্চ মাদ্রিদের অসংখ্য সুখস্মৃতির সাক্ষী এই ভেন্যু। ১৯৪৭ সালে রিয়াল মাদ্রিদ প্রথম এ মাঠে খেলতে নেমেছিল। ১৯৮২ বিশ্বকাপের ফাইনাল এই ভেন্যুতেই অনুষ্ঠিত হয়। ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত হওয়া এই স্টেডিয়ামকে সম্প্রতি দেয়া হয়েছে নতুন লুক।

প্রায় ৯০০ মিলিয়ন ইউরোতে শেষ হয়েছে স্টেডিয়ামটির সংস্কার কাজ। বেড়েছে দর্শক আসন সংখ্যাও। পূর্বে ৮১ হাজার হলেও এখন প্রায় ৮৫ হাজার সমর্থক মাঠে বসে দেখতে পারবেন খেলা। বসানো হয়েছে নতুন পিচ। যেকোনো সময় করা যাবে পরিবর্তন। সেই সাথে পিচের ঘাস ঠিক রাখার জন্য মাঠে বসানো হয়েছে বিশেষ একধরনের লাইট।

নতুনত্বের ছোঁয়া পেয়েছে বার্নাব্যুর ছাদ। ৩৬০ ডিগ্রি স্কোরবোর্ড ছাড়াও তৈরি করা হয়েছে নতুন একটি স্ট্যান্ড। ২০১৯ সালে শুরু হয় ভেন্যু সংস্কারের কাজ। ফুটবল ছাড়াও বাস্কেটবল, টেনিস খেলার সুবিধাও থাকছে এই ভেন্যুতে। এছাড়া কনসার্ট এবং বড় বড় ইভেন্ট আয়োজনের জন্য ভাড়া দেয়ার পরিকল্পনাও করেছে কর্তৃপক্ষ।

সংস্কার কাজে প্রায় ৯০ দিন বন্ধ থাকার পর আবারো বার্নাব্যুতে ফিরেছে খেলা। গেলো শনিবার গেটাফের বিপক্ষে ম্যাচ দিয়ে দীর্ঘসময় পর ম্যাচ খেলেছে রিয়াদ মাদ্রিদ। ২-১ এ প্রতিপক্ষকে হারিয়ে ঘরের মাঠে অবশ্য জয় নিয়েই নতুন শুরু করেছে মাদ্রিদ।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply