৪ অক্টোবর শুরু হচ্ছে জরায়ুর ক্যান্সার প্রতিরোধী টিকাদান কর্মসূচি

|

আগামী ৪ অক্টোবর রাজধানীসহ ঢাকা বিভাগের ১৩ জেলায় ১০ থেকে ১৪ বছর বয়সী বা পঞ্চম থেকে নবম শ্রেণির কিশোরীদের মধ্যে শুরু হবে জরায়ুরমুখ ক্যান্সার প্রতিরোধী (এইচপিভি) টিকাদান কর্মসূচি। এক মাসব্যাপী প্রথম ক্যাম্পেইনের আওতায় প্রায় ২৩ লাখ কিশোরীকে টিকা প্রদান করা হবে।

সোমবার (১১ সেপ্টেম্বর) রাজধানীর জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে এক মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়। পর্যায়ক্রমে দেশের প্রতিটি জেলায় টিকাদান কার্যক্রম পরিচালনা করা হবে।

সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) তথ্যমতে, চলতি বছর থেকে আগামী ২০২৫ সালের মধ্যে গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশনস (গ্যাভি) থেকে এক কোটি ১১ লাখ ৮৩৫ ডোজ এইচপিভি টিকা পাওয়ার কথা রয়েছে। শুরুতে রাজধানীসহ ঢাকা বিভাগের ১৩ জেলায় ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরী প্রায় ২৫ লাখ ২৯ হাজার। তাদের মধ্যে ২৩ লাখ কিশোরীকে প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন, ইনস্টিটিউটের মহাপরিচালক নুরুন নাহার হেনা, প্রধান অতিথি হিসেবে ছিলেন, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ফারুক আহমেদ, বিশেষ অতিথি ছিলেন, স্বাস্থ্য অধিদফতরের এমএনসিএইচ লাইন ডাইরেক্টর, ডা. মো. নিজাম উদ্দিন।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply