শ্রীলঙ্কাকে ৪১ রানে হারিয়ে ফাইনালে ভারত

|

এশিয়া কাপের সুপার ফোরে শ্রীলঙ্কাকে ৪১ রানে হারিয়েছে ভারত। এই ম্যাচ জিতে ফাইনাল নিশ্চিত করলো রোহিত শর্মার দল।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) কলম্বোর পাল্লেকেলেতে এশিয়া কাপের সুপার ফোরের লড়াইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে টসে জিতে ব্যাট করতে নামে ভারত। ওয়েলালাগে-আসালাঙ্কার দারুণ বোলিংয়ে নির্ধারিত ওভার ব্যাট করতে পারেনি ভারত। রোহিত শর্মার ফিফটি এবং লোকেশ রাহুল-ঈশান কিষাণের ত্রিশোর্ধ ইনিংসের সুবাদে তারা অলআউট হয় ২১৩ রানে। লঙ্কান দুনিথ ওয়েলালাগে নেন ৫ উইকেট এবং চারিথ আসালাঙ্কা পান ৪ উইকেট।

২১৪ রান তাড়া করতে নেমে শুরুতেই বিপদে পড়ে শ্রীলঙ্কা। ২৫ রানে ৩ উইকেট হারায় তারা। এরপর সাদিরা সামারাবিক্রমা ও চারিথ আসালাঙ্কা বিপদ সামাল দেয়ার চেষ্টা করলেও নিয়মিত বিরতিতে উইকেট হারায় স্বাগতিকরা। দুজনকেই শিকার করেন কুলদীপ যাদব। এরপর অধিনায়ক শানাকা ৯ রান করে জাদেজার ঘূর্ণিতে প্যাভিলিয়নে ফিরলে চরম বিপদে পড়ে লঙ্কান সিংহরা। দলের রান ৯৯ তুলতেই হারাতে হয় ৬টি উইকেট।

সেখান থেকে দলকে টেনে তোলেন ধনঞ্জয়া ডি সিলভা। তিনি দুনিথ ওয়েলালাগেকে সঙ্গে করে ৭ম উইকেটে গড়ে তোলেন ৬৩ রানের জুটি। ধনঞ্জয়া ডি সিলভা ৪১ রান করে যখন জাদেজার বলে আউট হন, দলের রান তখন ১৬২। এরপর আর ওয়েলালাগের পক্ষে দলকে জয়ের বন্দরে পৌঁছানো সম্ভব ছিল না। শ্রীলঙ্কা শেষপর্যন্ত অলআউট হয় ১৭২ রানে। ওয়েলালাগে অপরাজিত থাকেন দলের সর্বোচ্চ ৪২ রান করে। এদিন ব্যাটে ও বলে দুর্দান্ত পারফর্ম করলেও পরাজিতের দলে রয়ে যান তিনি।

ভারতের হয়ে কুলদীপ যাদব তুলে নেন সর্বোচ্চ ৪ উইকেট। আগের ম্যাচেও তিনি ৫ উইকেট পেয়েছিলেন। জসপ্রীত বুমরাহ ও রবীন্দ্র জাদেজা নেন ২টি করে উইকেট।

শ্রীলঙ্কার বিপক্ষে এ ম্যাচে ওয়ানডে ক্যারিয়ারে ১০ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন রোহিত শর্মা। ইনিংসের দিক থেকে দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান হিসেবে এ মাইলফলক ছুঁলেন তিনি। দশ হাজারে পৌঁছাতে রোহিতের লেগেছে ২৪১তম ইনিংস। ভিরাট কোহলির লেগেছিল ২০৫ ইনিংস। ১০ হাজার রানের মাইলফলক ছুঁতে শচীন টেন্ডুলকারের লেগেছিল ২৫৯ ইনিংস।

ওয়ানডে ক্রিকেটে সব মিলিয়ে ১৪তম ক্রিকেটার হিসেবে ১০ হাজার রানের মাইলফলক ছুঁলেন রোহিত। তার আগে এ কীর্তি ছিল ভারতের পাঁচজন ক্রিকেটারের। কোহলি ও টেন্ডুলকার ছাড়াও সেখানে আছেন রাহুল দ্রাবিড়, সৌরভ গাঙ্গুলী ও মহেন্দ্র সিং ধোনি।

এই ম্যাচ শেষে এশিয়া কাপের সুপার ফোরের পয়েন্ট টেবিলে ভারতের পয়েন্ট দাঁড়ালো চার। শ্রীলংকা ও পাকিস্তান ২ ম্যাচ খেলে পেয়েছে ২ পয়েন্ট। অন্যদিকে, বাংলাদেশের বরাতে ২ ম্যাচ খেলেও কোনো পয়েন্ট জোটেনি।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply