ইলন মাস্কের প্রশংসায় পঞ্চমুখ পুতিন

|

ছবি: সংগৃহীত।

প্রযুক্তি বিলিয়নেয়ার ইলন মাস্ককে একজন ‘অসামান্য ব্যক্তি’ বলে প্রশংসা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মহাকাশ পরিবহন শিল্পে ‘স্পেসএক্সের’ উল্লেখযোগ্য অবদানের জন্য একজন ব্যবসায়ী ও গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হিসাবেও মাস্কের অবদানের গুণকীর্তন করেন পুতিন। খবর আল জাজিরার।

ছবি: আল জাজিরার।

মঙ্গলবার ( ১২ সেপ্টেম্বর) ভ্লাদিভোস্টক শহরে অনুষ্ঠিত অষ্টম ইস্টার্ন ইকোনমিক ফোরামে ব্যবসায়িক প্রতিনিধি, কর্মকর্তা এবং অন্যান্য অংশগ্রহণকারীদের সাথে একটি বৈঠকে পুতিন এমন মন্তব্য করেন।

চলতি সপ্তাহের রোববার (৯ সেপ্টেম্বর) ইলন মাস্ক তার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) একটি পোস্ট করে বলেছিলেন, সেভাস্টোপল শহরের উপর স্টারলিংক স্যাটেলাইটকে সক্রিয় করার জরুরি অনুরোধ করে ইউক্রেন প্রশাসন। যেটি প্রত্যাখ্যান করা ছাড়া তার কাছে কোনো বিকল্প নেই। তিনি আরও বলেন, রাশিয়া অধিকৃত ক্রিমিয়ান বন্দর শহর সেভাস্তোপলে, রাশিয়ার ব্ল্যাক সি নৌবহর আক্রমণে সহায়তা করার জন্য ইউক্রেন অনুরোধ করেছিল তাকে। কিন্তু ইউক্রেন ঠিক কবে ইলনকে এই অনুরোধ করেছে সেই বিষয়টি তিনি নিশ্চিত করেননি পোস্টে।

এর আগে, আক্রমণে সহায়তা করার জন্য রাশিয়া-অধিভুক্ত ক্রিমিয়ান বন্দর শহর সেভাস্তোপলে স্টারলিংক স্যাটেলাইট যোগাযোগ নেটওয়ার্ক সক্রিয় করার জন্য গত বছর ইউক্রেনের একটি অনুরোধ প্রত্যাখ্যান করেছিলেন মাস্ক। কিন্তু স্টারলিংক স্যাটেলাইট নেটওয়ার্ক সক্রিয় করলে, প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে যুদ্ধে জড়িত হওয়ার আশঙ্কায় ইউক্রেনের অনুরোধ প্রত্যাখ্যান করেন ইলন মাস্ক। উল্লেখ্য, স্পেসএক্স ফার্ম ইউক্রেনকে স্টারলিঙ্ক স্যাটেলাইট যোগাযোগ পরিষেবা প্রদানের জন্য মার্কিন প্রতিরক্ষা বিভাগের কাছ থেকে চুক্তিটি নিজের প্রতিষ্ঠানের পক্ষে এনেছিল মাস্ক। চুক্তিবদ্ধ হওয়ার পরও, ইউক্রেনকে স্যাটেলাইট যোগাযোগ পরিষেবা প্রদান প্রত্যাখ্যান করেন তিনি।

তবে ইস্টার্ন ইকোনমিক ফোরামে, ইউক্রেন-স্টারলিংক বিতর্ক নিয়ে কোন মন্তব্য করেননি পুতিন। কিন্তু মহাকাশে রকেট উৎক্ষেপণে মাস্কের স্পেসএক্স কোম্পানির সাফল্য সম্পর্কে জিজ্ঞাসা করা হলে পুতিন মাস্কের বেশ প্রশংসা করেন। পুতিন আরও বলেন, তিনি নিঃসন্দেহে একজন অসামান্য ব্যক্তি। এটি অবশ্যই স্বীকৃত হবে। আমি মনে করি স্টারলিংক সারা বিশ্বে স্বীকৃত।

তিনি আরও বলেন, মাস্ক একজন সক্রিয় এবং প্রতিভাবান ব্যবসায়ী এবং যুক্তরাষ্ট্র প্রশাসনের সমর্থনে তিনি মহাকাশ গবেষণায় অভাবনীয় সাফল্য পাচ্ছেন।

এদিকে রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ ইলন মাস্কের প্রশংসা করে বলেন, মাস্ক উত্তর আমেরিকার খুরধার মস্তিষ্ক।

যদিও ইউক্রেন প্রশাসন মাস্কের এমন সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে। মার্কিন ডেমোক্রেটিক পার্টির সিনেটর এলিজাবেথ ওয়ারেন মাস্কের কর্মকাণ্ডের তদন্তের আহ্বান জানিয়েছে।

ব্লুমবার্গ নিউজ এজেন্সির প্রতিবেদন অনুসারে, সিনেটর ওয়ারেন সোমবার (১১ সেপ্টেম্বর) বলেছেন, পররাষ্ট্র নীতি নির্ধারণ করার জন্য আমাদের কাছে পর্যাপ্ত সরঞ্জাম আছে কিনা সে বিষয়টি মার্কিন কংগ্রেসের তদন্ত করা উচিত। একই সাথে পররাষ্ট্র নীতি সরকার দ্বারা পরিচালিত হয়, একজন বিলিয়নেয়ার দ্বারা নয়, সে বিষয়টিও কংগ্রেসের খতিয়ে দেখা উচিত।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply