ভারতের ‘অষ্টম’ নাকি শ্রীলঙ্কার ‘সপ্তম’

|

ছবি: সংগৃহীত

কলম্বোয় প্রস্তুত এশিয়া কাপ ফাইনালের মঞ্চ। কারা হতে যাচ্ছে চ্যাম্পিয়ন? অষ্টমবারের মতো ভারত নাকি সপ্তম বারের মতো শ্রীলঙ্কা? লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা বলছেন, দল প্রস্তত ফাইনালে নিজেদের প্রমাণ করার জন্য। আর ভারতীয় ওপেনার শুভমান গিলের দাবি, বাংলাদেশ ম্যাচের ভুল শুধরে ফাইনালে সেরাটা দিয়েই লড়বে ভারত। রোববার (১৭ সেপ্টেম্বর) প্রেমাদাসায় ফাইনাল ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায়।

এশিয়া কাপে নিজেদের চতুর্থ ম্যাচে শ্রীলঙ্কাকে ৪১ রানে হারিয়ে ১১বারের মতো ফাইনাল নিশ্চিত করেছিল ভারত। আসরের ৫ ম্যাচের মধ্যে ১ টি বৃষ্টিতে ভেস্তে গেলেও বাকি ৩ ম্যাচে জয় আর বাংলাদেশের সঙ্গে পরাজয় দিয়েই শেষ করেছে ভারত।

অন্যদিকে, বাংলাদেশর সঙ্গে ৫ উইকেটের জয় দিয়ে আসর শুরু করা শ্রীলঙ্কাও ৫ ম্যাচে হেরেছে একবারই, ভারতের বিপক্ষে। শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে ২ উইকেটে হারিয়ে ১৩বারের মতো ফাইনালে ওঠে লঙ্কানরা। প্রস্তুত ফাইনালের মঞ্চ। ডিফেন্ডিং চ্যাম্পিয়নরাকি প্রস্তুত?

এমন প্রসঙ্গে শ্রীলঙ্কান অধিনায়ক দাসুন শানাকা বলেন, অবশ্যই আমরা প্রস্তুত। উইকেট এই টুর্নামেন্টে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ভারতের বিপক্ষে বোলিংটাই আমাদের মূল চ্যালেঞ্জের যায়গা হবে। টিম হিসেবে আমরা সবসময়ই আন্ডারডগ থাকি। আর একারণেই ছেলেরা বড় আসরে নিজেদের প্রমাণ করার জন্য মরিয়া থাকে। এটাই আমাদের তারুণ্যনির্ভর দলের সিক্রেট।

পরিসংখ্যান বলছে এশিয়া কাপ ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের রেকর্ড বেশ উজ্জ্বল। এখনও পর্যন্ত সাতবার এশিয়া কাপ ফাইনাল জিতেছে ভারত, তার মধ্যে পাঁচবারই প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা। অন্যদিকে, এখনও পর্যন্ত শ্রীলঙ্কা এশিয়া কাপ জিতেছে ছয় বার। যার মধ্যে মাত্র দু’বার প্রতিপক্ষ ছিল ভারত।

ওয়ানডেতে ১৬৬ বারের দেখায় ভারতের ৯৭ জয়ের বিপরীতে লঙ্কানদের জয় ৫৭ ম্যাচে। এশিয়া কাপে এখন পর্যন্ত ২২ বার মুখোমুখি হয়েছে দু দল। যার মধ্যে সমান ১১টি করে জয় রয়েছে দু দলের। ফাইনালের আগে বাংলাদেশের বিপক্ষে ম্যাচ হারলেও সেটার প্রভাব ফাইনালে পড়বেনা বলে মনে করেন শুভমান গিল।

ভারতীয় দলের ওপেনার শুভমান গিল বলেন, আমরা টানা তিন দিন ধরে ম্যাচ খেলেছি, তাই ফাইনালের আগে বেশ কিছু খেলোয়াড়কে রেস্ট দেয়া হয়েছে। বিশেষ করে বোলারদের, যাতে তারা ফাইনালে সেরাটা দিতে পারে। আর তাই ফাইনালের আগে বাংলাদেশের সঙ্গে পরাজয়টা আমরা মোনেন্টাম ব্রেক হিসেবে দেখছিনা। তবে বাংলাদেশ ম্যাচে যে ভুলগুলো করেছি তা থেকে শিখে ফাইনালে ভালো করতে চাই।

ইনজুরির কারণে ফাইনাল থেকে ছিটকে গেছেন লঙ্কান স্পিনার মাহিশ থিকশানা। তার বদলে দলে যায়গা পেয়েছেন আরেক অফ স্পিনার শাহান আরাচিগে। এদিকে ইনজুরিতে ম্যাচ না খেলার শঙ্কায় আছেন আক্সার প্যাটেল। তার জায়গায় ভারতীয় দলে যোগ দিচ্ছেন ওয়াশিংটন সুন্দর।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply