অজিদের ১২২ রানে হারিয়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার

|

সিরিজ জিতে দক্ষিণ আফ্রিকার উদযাপন। ছবি: এএফপি

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়েও পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-২ ব্যবধানে নিজেদের করে নিলো দক্ষিণ আফ্রিকা। মার্কো ইয়ানসেনের অলরাউন্ড নৈপুণ্যে সহজ জয় পায় প্রোটিয়ারা।

রোববার (১৭ সেপ্টেম্বর) দ্য ওয়ান্ডারার্সে টস জিতে প্রতিপক্ষকে ব্যাট করার আমন্ত্রণ জানান অজি অধিনায়ক মিচেল মার্শ। ব্যাটিংয়ে নেমে ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩১৫ রান তোলে প্রোটিয়ারা। এইডেন মার্করাম করেন সর্বোচ্চ ৯৩ রান। ডেভিড মিলারের উইলো থেকে আসে ৬৩। সাতে নামা মার্কো ইয়ানসেন করেন ২৩ বলে ৪৭ রান। অজিদের হয়ে অ্যাডাম জাম্পা তুলে নেন ৩ উইকেট।

জবাবে মার্কো ইয়ানসেন ও কেশব মহারাজের দুর্দান্ত বোলিংয়ে ১৯৩ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। অধিনায়ক মিচেল মার্শ এদিন ওপেনে নেমে করেন ৫৬ বলে ৭১ রান। তাকে সংগত দেন লাবুশেন। চারে নামা লাবুশেন করেন ৪৪ রান। দুজনের জুটিতে ওঠে ৯০ রান। এরপর ইনিংসটাকে আর কেউ টেনে নিয়ে যেতে পারেননি। দক্ষিণ আফ্রিকার হয়ে ক্যারিয়ারসেরা বোলিং করেন মার্কো ইয়ানসেন ও কেশব মহারাজ। ‘ম্যান অব দ্য ম্যাচ’ ইয়ানসেন শিকার করেন ৫ উইকেট এবং মহারাজের শিকার ৪টি।

১২২ রানে ম্যাচ জিতে সিরিজও নিজেদের করে নেয় স্বাগতিকরা। সিরিজসেরা হন এইডেন মার্করাম। এই জয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়েও ৩-২ ব্যবধানে সিরিজ জিতলো দক্ষিণ আফ্রিকা।

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম দুটিতে হেরেও কোনো দলের সিরিজ জিতে নেয়ার ঘটনা হাতেগোনা। ওয়ানডে ইতিহাসে এমন ঘটনা ঘটলো পঞ্চমবারের মতো। এমন রেকর্ডে নাম আছে বাংলাদেশেরও। ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের মাটিতে এ কীর্তি গড়েছিলেন হাবিবুল বাশারের দল।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply