বাজেট স্বল্পতায় নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে না ইইউ: ইসি সচিব

|

আসছে জাতীয় সংসদ নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে না ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বাজেট স্বল্পতার কারণ দেখিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের কাছে এ সংক্রান্ত ই-মেইল করেছে জোটটি।

ই-মেইল পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) ইসি সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেছেন, ইইউ প্রতিনিধি দলের প্রধান সিইসির কাছে মেইল করেছে। সেখানে ভোটের পরিবেশ কিংবা সহিংসতার কোনো বিষয় নেই। তাদের নিজেদের বাজেট স্বল্পতার কথা লেখা হয়েছে।

পূর্ণাঙ্গ দল না পাঠালেও ছোট কোনো দল আসবে কি না এমন প্রশ্নে ইসি সচিব জানান, চিঠিতে শুধুমাত্র বাজেট স্বল্পতা এবং পর্যবেক্ষক না পাঠানো ছাড়া আর কোনো কিছুই উল্লেখ করা হয়নি। নির্বাচনে এর কোনো প্রভাব পড়বে না বলে মনে করেন জাহাংগীর আলম।

প্রসঙ্গত, নির্বাচন কমিশনের আমন্ত্রণে গত ৮ থেকে ২৩শে জুলাই বাংলাদেশ সফর করে ইইউর ৬ সদস্যের একটি প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দল। প্রতিনিধি দলটি নির্বাচন পর্যবেক্ষণ মিশনের কর্মপরিধি, পরিকল্পনা, বাজেট, লজিস্টিকস ও নিরাপত্তার বিষয়গুলো মূল্যায়ন করে। সফরে তারা বাংলাদেশের সরকারের প্রতিনিধি, নির্বাচন কমিশন, আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনী, রাজনৈতিক দলের নেতা, সুশীল সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে আলাদা বৈঠক করেন।

উল্লেখ্য, ২০১৮ সালের নির্বাচনেও ছোট আকারের পর্যবেক্ষক দল পাঠিয়েছিল ইইউ।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply