শূকরের মাংস খাওয়ার আগে বিসমিল্লাহ বলায় টিকটকারকে ২ বছরের কারাদণ্ড

|

ইন্দোনেশিয়ায় বিসমিল্লাহ বলে শূকরের মাংস খাওয়ার ভিডিও বানিয়ে টিকটকে আপলোড দেয়ার অপরাধে এক নারী টিকটকারকে দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। অভিযুক্ত নারীর নাম লিনা লুৎফিয়াওয়াতি (৩৩)। ‘ঘৃণা ছড়ানোর‍’ অভিযোগ এনে বিতর্কিত ‘ব্লাসফেমি’ আইনে তাকে দোষী সাব্যস্ত করে এই রায় দিয়েছে ইন্দোনেশিয়ার আদালত। কারাদণ্ডের সাথে তাকে করা হয়েছে জরিমানাও (১৬ হাজার ২৪৫ ডলার)। জরিমানা পরিশোধ না করলে তাকে জেলে থাকতে হবে আরও তিন মাস। খবর বিবিসির।

টিকটকে লুৎফিয়াওয়াতিকে অনুসরণ করে ২০ লাখেরও বেশি মানুষ। ভারতের বলিউড চলচ্চিত্রেরও বড় ভক্ত তিনি। বলিউড সিনেমার প্রতি ভালবাসার কারণে নাম পাল্টিয়ে ভারতীয় নাম ‘লিনা মুখার্জি’ হিসেবেই নিজের পরিচয় দিতেন তিনি। এছাড়াও তিনি নিজেকে মুসলিম হিসাবে পরিচয় দেন। ভারতে তার একটি ব্যবসা প্রতিষ্ঠানও রয়েছে।

জানা গেছে, চলতি বছরের মার্চ মাসে বালিতে ভ্রমণের সময় তিনি একটি ভিডিও পোস্ট করেন। যেখানে শূকরের মাংস খাওয়ার আগে তিনি আরবি বাক্যাংশ “বিসমিল্লাহ” উচ্চারণ করেছিলেন। যার অর্থ ‘আল্লাহর নামে শুরু করছি’। মুহূর্তের মধ্যেই ভাইরাল হয়ে যায় তার ভিডিওটি।

পরে মে মাসে সমালোচিত ওই ভিডিও তে ‘ঘৃণা ছড়ানোর‍’ অভিযোগ আনে পুলিশ। মুসলিম হওয়ার পরও জেনে শুনে শূকরের মাংস খাওয়া‍‍র জন্য জাতি, ধর্ম ও বর্ণের মধ্যে শত্রুতা ছড়ানোর অভিযোগে তার বিরুদ্ধে অভিযোগপত্র দেয় ইন্দোনেশিয়ার পুলিশ।

ইন্দোনেশিয়ার অনেক রক্ষণশীল গোষ্ঠীও ভিডিওটিকে ধর্ম-অবমাননামূলক বলে ফতোয়া দিয়েছে। এর মধ্যে ইন্দোনেশিয়ার শীর্ষ উলেমা কাউন্সিলও রয়েছে। তবে, কারাদণ্ডের এ রায়কে ইন্দোনেশিয়ার অনেকে স্বাগত জানালেও সমালোচনাও করছেন কিছু মানুষ। রায়ের সমালোচকদের দাবি, দুর্নীতির অভিযোগ প্রমাণ হলেও ইন্দোনেশিয়ায় এর চেয়ে কম সাজা পেতে হয়। যেখানে তাকে ২ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

এদিকে, দীর্ঘদিন ধরে আলোচিত এই ‘ব্লাসফেমি’ আইনের সমালোচনা করছেন ইন্দোনেশিয়ার মানবাধিকার সংগঠনগুলো। তাদের দাবি, দেশে ধর্মীয় সংখ্যালঘুদের লক্ষ্য করে মাঝেমধ্যেই এই আইনের অপব্যবহার করা হয়।

উল্লেখ্য, ২০২২ সালে ইন্দোনেশিয়ার একটি পানশালায় ‍’মোহাম্মদ‍‍’ নামের গ্রাহকদের জন্য বিনামূল্যে মদ বিক্রির ঘোষণা দিলে একই আইনে ৬ জনকে গ্রেফতার করেছিল ইন্দোনেশিয়ার পুলিশ। ২০১৭ সালে ‘আহোক’ নামে পরিচিত জাকার্তার সাবেক গভর্নর বাসুকি জাহাজা পুরনামাকেও ইসলাম অবমাননার অভিযোগে প্রায় ২ বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়।
/এমএইচ/এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply