প্রবাসী বাংলাদেশিকে মৃত্যুদণ্ড থেকে রেহাই দিলো মালয়েশিয়ার আদালত

|

মালয়েশিয়া করেসপন্ডেন্ট:

মালয়েশিয়ার আদালতে বন্দি এক প্রবাসী বাংলাদেশিকে মৃত্যুদণ্ড থেকে রেহাই দিয়েছেন দেশটির আদালত। সাজা কমিয়ে তাকে ১৫ বছরের কারাদণ্ড ও ১০টি বেত্রাঘাতের আদেশ প্রদান করা হয়েছে।

বুধবার (২০ সেপ্টেম্বর) মালয়েশিয়ার আপিল বিভাগের বিচারক দাতুক হাধারিয়াহ সৈয়দ ইসমাইল, দাতুক আজমান আব্দুল্লহ এবং দাতুক এস.এম. কোমাথি সুপ্পিয়াহর আদালতের বেঞ্চ এই রায় ঘোষণা করেন। এর আগে উচ্চ আদালত তাকে মৃত্যুদণ্ড দিয়েছিল।

সাজা পাওয়া ওই প্রবাসীর নাম আশরাফুল আলম (২৮)। ২০১৬ সালের ১৩ আগষ্ট সেলাংগর রাজ্যের আমপাং এলাকায় ৯ কেজির অধিক মেথামফেটামিন মাদকসহ আটক হন তিনি। ২০১৯ সালে অভিযোগ প্রমাণিত হলে তাকে মৃত্যুদণ্ড প্রদান করে দেশটির আদালত। আশরাফুল ছাড়াও এই মামলায় আসামি ছিলেন, ভারতীয় নাগরিক আরিভাঝাগান মুরুগেসান ও মালয়েশিয়ান নাগরিক কে. দিনাকারান। তারাও মৃত্যুদণ্ডের সাজা পেয়েছিলেন। তাদের সাজাও কমিয়েছেন আদালত।

আদালত জানিয়েছেন, এই শাস্তি আশরাফুলসহ অন্য দুই আসামির গ্রেফতার হওয়ার দিন অর্থাৎ ২০১৬ সালের ১৩ আগস্ট থেকে কার্যকর হবে।

তিন আসামির আইনজীবি আফিফুদ্দিন আহমেদ হাফিফি আদালতের কাছে সাজা কমিয়ে ১০ থেকে ১৫ বছরের মধ্যে নিয়ে আসার আবেদন জানিয়েছিলেন। আদালত তার সিদ্ধান্তে বলেন, তিনজনের বিরুদ্ধে আনিত অভিযোগে ত্রুটি রয়েছে। মামলায় বলা হয়েছে তারা মাদক পাচারের সঙ্গে জড়িত, তবে বাস্তবে তারা মাদক উৎপাদন করতো।

বিচারক বলেন, হাইকোর্টের বিচারক প্রসিকিউশনের মামলার শেষে অভিযুক্ত ব্যক্তিদের আত্মপক্ষ সমর্থনের যথাযথ সুযোগ দেননি। তাদের সুরক্ষা প্রদানেরও যথাযথ পদক্ষেপগুলো আমলে নেয়া হয়নি।

/এনকে/এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply