উইঘুর শিক্ষাবিদকে যাবজ্জীবন কারাদণ্ড দিলো চীন

|

উইঘুর সম্প্রদায়ের অতি জনপ্রিয় এক শিক্ষাবিদকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে চীন। ‌’রাষ্ট্রীয় নিরাপত্তা বিপন্ন করার’ অভিযোগে তাকে এই সাজা দেয়া হয়। সাজাপ্রাপ্ত শিক্ষাবিদের নাম রাহিল দাউত। তার বয়স ৫৭ বছর। চলতি মাসেই তাকে সাজা দেয়ার বিষিয়টি নিশ্চিত করে চীনা কর্তৃপক্ষ। খবর বিবিসির।।

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন ডুই হুয়া ফাউন্ডেশনের তথ্যানুসারে, ২০১৮ সালের একটি সাজার রায়ের বিরুদ্ধে আপিল করেছিলেন রাহিল। চলতি মাসে তার সেই আপিল খারিজ হয়ে যায়। আপিল খারিজের মাধ্যমে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা নিশ্চিত করে চীনা কর্তৃপক্ষ।

চীনের জিনজিয়াং প্রদেশের উইঘুরসহ অন্যান্য সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ সংঘটনের অভিযোগ রয়েছে বেইজিংয়ের বিরুদ্ধে।

‘রাষ্ট্রীয় নিরাপত্তা বিপন্ন করা’র অভিযোগে ২০১৭ সালে রাহিলকে গ্রেফতার করে চীন। ২০১৮ সালের ডিসেম্বরে জিনজিয়াংয়ের একটি আদালতে তার গোপন বিচার হয়। তিনি উইঘুর লোককাহিনি ও ঐতিহ্যের বিশেষজ্ঞ ছিলেন। গ্রেফতারে আগে জিনজিয়াং ইউনিভার্সিটি কলেজ অব হিউম্যানিটিজে শিক্ষকতা করেছেন এই শিক্ষাবিদ। ২০০৭ সালে বিশ্ববিদ্যালয়টিতে জাতিগত সংখ্যালঘুবিষয়ক গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠা করেন রাহিল। এ বিষয়ে মাঠপর্যায়ের গবেষণাও করেন রাহিল।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply