মিশুক মুনীর স্মৃতি পুরস্কার পেলেন যমুনার সাংবাদিক শাকিল হাসান

|

মিশুক মুনীর স্মৃতি পুরস্কার নিচ্ছেন যমুনা টিভির সিনিয়র রিপোর্টার শাকিল হাসান।

প্রথমবারের মতো প্রদান করা মিশুক মুনীর স্মৃতি পুরস্কারে ভূষিত হলেন যমুনা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার শাকিল হাসান। লাউয়াছড়া জাতীয় উদ্যানের অবৈধ দখল নিয়ে করা অনুসন্ধানী সচিত্র প্রতিবেদনের জন্য সেরা অডিও-ভিজ্যুয়াল রিপোর্টার ক্যাটাগরিতে এই পদক দেয়া হয়।

রোববার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে লিলি-মুনীর স্মৃতি রক্ষা ট্রাস্টের পক্ষ থেকে এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সম্প্রচার সাংবাদিক, চিত্রগ্রাহক এবং চলচ্চিত্রগ্রাহক মিশুক মুনীরকে ‘বাংলাদেশের টেলিভিশন সাংবাদিকতার পথিকৃৎ’ বলা হয়। এবারই প্রথম লিলি-মুনীর স্মৃতি রক্ষা ট্রাস্টের পক্ষে সেরা অডিও-ভিজ্যুয়াল রিপোর্টার এবং সেরা চলচ্চিত্রগ্রাহক পুরস্কার প্রদান করা হলো।

যমুনা টেলিভিশনে লাউয়াছড়া জাতীয় উদ্যানের অবৈধ দখল নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন তৈরি করেন সিনিয়র রিপোর্টার শাকিল হাসান। এই প্রতিবেদনটি অডিও-ভিজ্যুয়াল ক্যাটাগরিতে সেরা নির্বাচিত হয়।

শাকিল হাসান বলেন, যেখানে যা ঘটেছে, আমি সেটিই তুলে ধরার চেষ্টা করেছি। আমি এটা করেছি গভীর থেকে আরও গভীরে গিয়ে এবং ব্যক্তিগতভাবে সৎ থেকে। একজন প্রতিবেদক যদি ব্যক্তিগতভাবে সততার সাথে কাজ করার চেষ্টা করেন, তাহলে নিশ্চয়ই তিনি তার অভীষ্ট লক্ষ্যে পৌঁছাবেন বলে মনে করেন তিনি।

প্রসঙ্গত, বাংলাদেশের লাউয়াছড়া জাতীয় উদ্যান একটি আধা-চিরহরিৎ সুরক্ষিত গ্রীষ্মমণ্ডলীয় বন। ৩০০টিরও বেশি প্রজাতির স্তন্যপায়ী প্রাণী, উভচর ও সরীসৃপের আবাসস্থল এই বন জলবায়ু পরিবর্তনের ধাক্কা সামলাতেও ভূমিকা রাখে। ২০২২ সালে যমুনা টিভির সিনিয়র রিপোর্টার শাকিল হাসানের অনুসন্ধানে উঠে আসে চা বাগান করে, রিসোর্ট তৈরির মাধ্যমে ক্ষমতাসীন দলের একজন সংসদ সদস্যসহ রাজনীতিবিদ ও অন্যান্য প্রভাবশালী ব্যক্তিরা কীভাবে এই গুরুত্বপূর্ণ বনভূমি দখলে জড়িত ছিলেন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply