তরুণ ও অভিজ্ঞদের মিশেলে প্রস্তুত আফগানিস্তান

|

ছবি: সংগৃহীত

তরুণ ও অভিজ্ঞদের মিশেলে তৈরি করা হয়েছে আফগানিস্তানের বিশ্বকাপ দল। অনুমিতভাবেই আছেন মোহাম্মদ নবি, রশিদ খান, মুজিব উর রহমানরা। দলে জায়গা ধরে রেখেছেন নাজিবুল্লাহ জাদরান। এশিয়া কাপের দলে না থাকলেও বিশ্বকাপের দলে আছেন পেসার নাভিন-উল-হক। ২০১৫ ও ১৯ সালের পর তৃতীয়বারের মতো ওয়ানডে বিশ্বকাপে অংশগ্রহণ করছে আফগানিস্তান।

হাশমতউল্লাহ শহিদির নেতৃত্বে ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছে আফগানরা। রশিদ খান, মোহাম্মদ নবি, মুজিব উর রহমান, রহমানুল্লাহ গুরবাজসহ নিয়মিত তারকাদের সবাই আছেন সেখানে।

আফগানিস্তান তাদের দিনে খুবই ভয়ঙ্কর দল। তাদের দলে আছেন রহমানুল্লাহ গুরবাজের মতো বিধ্বংসী ওপেনার। মিডল অর্ডারে দারুণ ব্যাটিং করতে পারেন অভিজ্ঞ অলরাউন্ডার নবি।

বিশ্বকাপের জন্য চার স্পিনারকে দলে অন্তর্ভুক্ত করেছে আফগানিস্তান। এর মধ্যে রয়েছেন মোহাম্মদ নবি, রশিদ খান, মুজিব উর রহমান এবং নূর আহমেদ। দলের প্রধান দুই ফাস্ট বোলার নাভিন উল হক এবং ফজল হক ফারুকি। অলরাউন্ডার গুলবাদিন নায়েব ১৫ সদস্যের বিশ্বকাপ দলে নেই। তাকে রাখা হয়েছে রিজার্ভ খেলোয়াড়দের তালিকায়।

দুই বছর পর জাতীয় দলে ফিরেছেন লখনউ সুপার জায়ান্টসের হয়ে খেলা ফাস্ট বোলার নবীন উল হক। তাঁর স্লোয়ার ভারতীয় পিচে ব্যাটসম্যানদের জন্য সমস্যা হয়ে দাঁড়াতে পারে। আর আইপিএলে খেলার সুবাদে ভারতীয় পরিস্থিতি এবং পিচ সম্পর্কে ভালো ধারণা তৈরি হয়েছে নবীনের। গুজরাট টাইটান্সের স্পিনার নূর আহমেদও বিশ্বকাপ দলের ১৫ জনের দলে রাখা হয়েছে। তবে উল্লেখযোগ্য ভাবে বাদ পড়ছেন গুলবাদিন নায়েব।

এবারের এশিয়া কাপে আফগানিস্তানের যে স্কোয়াড ছিল, সেখান থেকে বিশ্বকাপ স্কোয়াডে বাদ পড়েছেন মোট চার জন। নাইব ছাড়া বাকিরা হলেন করিম জানাত, শরাফুদ্দিন আশরাফ ও সুলিমান সাফি। চোট কাটিয়ে ফিরেছেন অলরাউন্ডার আজমতুল্লাহ ওমরজাই।

এখন পর্যন্ত ২০১৫ ও ১৯ বিশ্বকাপ খেলেছে আফগানিস্তান। দু বারই বিদায় নিয়েছে গ্রুপ পর্ব থেকে। ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে আফগানরা নিজেদের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশের বিপক্ষে। ধর্মশালায় দুই দলের লড়াই অনুষ্ঠিত হবে ৭ অক্টোবর। খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১১টায়।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply