বাবরের ‘সিংহাসন’ দখল করবেন গিল!

|

ছবি: সংগৃহীত

৩ ম্যাচের ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতীয় ওপেনার শুভমান গিল তার ব্যাটিং ফর্মের ধারাবাহিকতা যেভাবে অব্যাহত রেখেছেন, তাতে পাকিস্তানি অধিনায়ক বাবর আজমের এক নম্বর ওডিআই ব্যাটারের তকমা ছিনিয়ে নেয়ার খুব কাছে চলে গেছেন ভারতীয় ওপেনার গিল।

গত বুধবার (২০ সেপ্টেম্বর) সর্বশেষ ওয়ানডে র‍্যাঙ্কিং আপডেট করেছে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। এতে দেখা যায়, ৮১৪ পয়েন্ট নিয়ে আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ব্যাটারদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতীয় তরুণ সেনসেশান শুভমান গিল। শীর্ষে থাকা বাবর আজমের থেকে তিনি মাত্র ৪৩ রেটিং পয়েন্ট (৮৫৭) পিছিয়ে রয়েছেন।

কিন্তু তার পর গিল শুক্রবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ওয়ানডেতে ৬৩ বলে ৭৪ রান করেছেন এবং রোববার দ্বিতীয় ওয়ানডেতে ৯৭ বলে ১০৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন। তাতে ধারণা করা হচ্ছে, এই দু’টি অসাধারণ ইনিংস সম্ভবত গিলকে ওয়ানডে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষে নিয়ে যেতে পারে। পরবর্তী র‍্যাঙ্কিং আপডেট আগামী বুধবার (২৭ সেপ্টেম্বর) প্রকাশ হওয়ার কথা রয়েছে।

ভারতীয় ওপেনার ২০২৩ এশিয়া কাপেও তার ব্যাটিং দক্ষতা প্রদর্শন করেছেন, যেখানে তিনি টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে আবির্ভূত হন। তিনি ছয় ইনিংসে ৭৫.৫০ গড়ে ৩০২ রান সংগ্রহ করেন। চলতি বছর গিল ওয়ানডে ফরম্যাটে ২০ ইনিংসে মোট ১২২১ রান করেছেন (সর্বোচ্চ)। সেই তুলনায় পাকিস্তান অধিনায়ক একই বছরে ১৫ ইনিংসে ৭৪৫ রান করেছেন। 

ক্রিকেট পাকিস্তান বলেছে, এই অসাধারণ ধারাবাহিকতা এবং তার সাম্প্রতিক অসামান্য পারফরমেন্স দৃঢ়ভাবে গিলকে ওডিআই ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে এক নম্বর স্থানের জন্য শক্তিশালী প্রতিযোগী হিসেবে প্রতিষ্ঠিত করবে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply