সুরাইয়া-কল্পনা-জিনাত আমান, কাকে বেশি ভালোবেসেছিলেন দেব আনন্দ?

|

ছবি: সংগৃহীত।

সম্প্রতি উদযাপিত হলো বলিউডের কিংবদন্তি নায়ক দেব আনন্দের ১০০তম জন্মবার্ষিকী। দেব তার সময়ের সবচেয়ে জনপ্রিয় তারকাদের মধ্যে একজন ছিলেন। ‘এভার গ্রীন’ দেব আনন্দ পর্দায় যেমন রোম্যান্টিক ছিলেন, বাস্তবে তেমন প্রেমিক পুরুষ হিসেবে ছিলেন প্রসিদ্ধ।

এক জীবনে তিনি ছিলেন একজন অভিনেতা, পরিচালক, লেখক, প্রযোজক ও রাজনৈতিক কর্মী। এই সুপারস্টার তার পুরো ক্যারিয়ারে ১০০ টিরও বেশি ছবিতে অভিনয় করেছিলেন। ভক্তদের পাশাপাশি চলচ্চিত্রের সহকর্মী ও সংশ্লিষ্ট সবার ভালবাসা অর্জন করেছিলেন তিনি।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী এক সাক্ষাৎকারে দেব আনন্দ জানিয়েছিলেন, তার জীবনে তিনজন নারীকে অন্তর থেকে ভালোবেসেছিলেন তিনি। বলিউড অভিনেত্রী সুরাইয়া, তার স্ত্রী কল্পনা কার্তিক এবং জিনাত আমান এই তিনজনকে মনেপ্রাণে ভালোবেসেছিলেন দেব। 

অভিনেত্রী সুরাইয়ার সঙ্গে দেব আনন্দের প্রেমের সম্পর্ক ১৯৪৮ থেকে ১৯৫১ সাল পর্যন্ত চলে।

চল্লিশের দশকে অভিনেত্রী সুরাইয়ার প্রেমে হাবুডুবু খেয়েছেন দেব। সুরাইয়া জানিয়েছিলেন, একদিন নদীতে শুট করার সময় তার প্রাণ সংকটে পড়ে গেলে বিপদ থেকে বাঁচিয়েছিলেন দেব আনন্দ। সুরাইয়ার এই কনফেশন শুনে তার প্রেমে পড়েন দেব আনন্দ। 

স্ত্রী কল্পনা ও দুই সন্তানের সাথে দেব। ছবি: টাইমস অব ইন্ডিয়ার।

দুর্ভাগ্যবশত, সুরাইয়ার সঙ্গে সম্পর্কে দেখা দেয় টানাপোড়ন। বিচ্ছেদের পর দেব অভিনেত্রী কল্পনার প্রেমে পড়েন। ১৯৫৪ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তারা। তাদের সংসারে সুনীল ও দেবিনা নামে দুটি সন্তান রয়েছে।

দেবের প্রশংসা করে কল্পনা একটি সাক্ষাৎকারে বলেছিলেন, দেব খুব ভালো বাবা এবং স্বামী ছিলেন। অনেকে মনে করে, আমরা আলাদা হয়ে গিয়েছিলাম, যা সঠিক নয়। দেব আজও আমার মনে একইভাবে রয়ে গেছে।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, সুপারস্টার দেব আনন্দ অভিনেতা চার্লি চ্যাপলিনের একজন বড় ভক্ত ছিলেন। একবার নাকি চ্যাপলিনের সাথে দেখাও করেন তিনি। মজার কিছু অভিনয় করে চ্যাপলিনকে নাকি মুগ্ধ করেছিলেন আনন্দ।

তবে দেব আনন্দ সবচেয়ে বেশি আলোচনায় আসেন, যখন ‘হরে রাম হরে কৃষ্ণ’ ছবিতে কাজ করতে গিয়ে সহ-অভিনেত্রী জিনাত আমানের প্রেমে পড়েন। কিন্তু কখনও জিনাতকে এই কথা বলেননি তিনি।

/এআই /এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply