দেশে প্রথমবারের মতো ডেঙ্গু টিকার সফল পরীক্ষা

|

ছবি: সংগৃহীত

বাংলাদেশে প্রথমবারের মতো ডেঙ্গু টিকার সফল পরীক্ষা হয়েছে। আইসিডিডিআর’বি এবং যুক্তরাষ্ট্রের ভার্মন্ট বিশ্ববিদ্যালয়ের (ইউভিএম) লার্নার কলেজ অব মেডিসিনের গবেষকেরা এ টিকার সফল পরীক্ষা করেছেন।

টিকার এই সফল পরীক্ষা নিয়ে একটি প্রতিবেদন আন্তর্জাতিক সাময়িকী ল্যানসেটে বুধবার (২৭ সেপ্টেম্বর) প্রকাশিত হয়েছে। এই টিকার নাম দেওয়া হয়েছে টিভি-০০৫।

বাংলাদেশ অংশে গবেষণা দলের প্রধান অধ্যাপক ডক্টর রাশেদুল হক জানান, ১ থেকে ৪৯ বছর বয়সী ১৯২ জনের ওপর পরীক্ষাটি চালানো হয়। ফলাফলে দেখা যায়, শিশু এবং প্রাপ্তবয়স্ক সবার শরীরেই ডেঙ্গুর বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ ব্যবস্থা তৈরি করেছে টিকাটি।

রাশেদুল হক বলেন, এবার ফেইস ৩ এ আরও বড় পরিসরে চূড়ান্ত পরীক্ষা চালানো হবে। তারপরই টিকার উৎপাদন এবং প্রয়োগ শুরু করা যাবে। এক্ষেত্রে লাগবে আরও অন্তত ১ বছর। তবে সরকার এগিয়ে এলে গবেষণা শেষে তা দ্রুত জনগণের কাছে নিয়ে যাওয়া সম্ভব।

এর আগে, যুক্তরাষ্ট্রের ইউভিএম এর ভ্যাকসিন টেস্টিং সেন্টার ডেঙ্গু টিকার উন্নয়নে বাংলাদেশকে সম্পৃক্ত করে। এজন্য ২০১৫ থেকে গবেষণার জন্য আইসিডিডিআরবিতে ক্লিনিকাল ট্রায়াল, ল্যাবরেটরি পরীক্ষণ অবকাঠামো ও প্রয়োজনীয় সক্ষমতা তৈরি করা হয়।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply