মেহেদীর নৈপুণ্যে ম্যাচে ফিরলো বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বের আগে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। আগে ব্যাট করতে নেমে দুই ওপেনারের ব্যাট উড়ন্ত সূচনা পায় লঙ্কানরা। কুশাল কাঁধে অস্বস্তি বোধ করায় রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়লেও পাথুম নিসাঙ্কা ও কুশাল মেন্ডিসের ব্যাটে কোনো উইকেট না হারিয়ে শতরান পার করে লঙ্কানরা। তবে শেখ মেহেদী হাসান ও নাসুম আহমেদের স্পিন ঘূর্ণিতে দ্রুত ৪ উইকেট তুলে ম্যাচে ফিরে টাইগাররা। মেহেদী হাসান তুলে নেন ৩ উইকেট।

ভারতের গৌহাটি স্টেডিয়ামে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। এই ম্যাচে খেলছেন না বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। অনুশীলনে ফুটবল খেলতে গিয়ে চোটে পড়েছেন তিনি।  আজ টাইগারদের অধিনায়কের দায়িত্বে আছেন মেহেদী হাসান মিরাজ।

ব্যাটিংয়ে নেমে টাইগার বোলারদের ওপর ঝড় তুলেন লঙ্কান দুই ওপেনার পাথুম নিসাঙ্কা ও কুশাল পেরেরা। যদিও খানিক বাদেই কাঁধে অস্বস্তি বোধ করায় রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন লঙ্কান ওপেনার পেরেরা। মাঠ ছাড়ার আগে তার ব্যাট থেকে আসে ২৪ বলে ৩৪ রান। এরপর নিসাঙ্কাকে সঙ্গ দিতে আসেন কুশাল মেন্ডিস। এই দু’জনে মিলে ১৪ ওভারেই দলীয় শতরান পূরণ করে শ্রীলঙ্কা। হাসান মাহমুদের করা ইনিংসের ১৪তম ওভারে লঙ্কান এই দুই ব্যাটার তুলে নেন ১৯ রান। এর মধ্যে ছিল তিনটি চার ও একটি ছক্কার মার।

লঙ্কানরা যখন বড় সংগ্রহের দিকে এগিয়ে যাচ্ছিলো ঠিক তখনই কুশাল মেন্ডিসকে ফিরিয়ে বাংলাদেশকে প্রথম উইকেটের স্বাদ এনে দেন নাসুম আহমেদ। এই স্পিনারের করা ফুলার লেন্থের ডেলিভারিতে টপ এজ হয়ে নাজমুল হোসেন শান্তকে মিড উইকেটে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ১৯ বলে ২২ রান করা কুশাল মেন্ডিস। 

নতুন ব্যাটার হিসেবে ক্রিজে আসা সাদিরা সামারাবিক্রমাকে উইকেটে থিতু হতে দেননি শেখ মেহেদী। এ ডানহাতি অফ স্পিনারের বলে উড়িয়ে মারতে গিয়ে লং অনে শান্তর দারুণ ক্যাচে প্যাভিলিয়নে ফেরেন ২ রান করা এই লঙ্কান ব্যাটার। এরপর ধনঞ্জয়া ডি সিলভাকে নিয়ে ৫২ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন নিসাঙ্কা।

এই লঙ্কান ব্যাটারকেও সাজঘরে ফেরান মেহেদী। তার করা ফুলার ল্যান্থের ডেলিভারিতে স্কয়ার লেগ দিয়ে উড়িয়ে মারতে চেয়েছিলেন নিসাঙ্কা। যদিও ব্যাটে-বলে ভালোভাবে মেলাতে পারেননি তিনি। সেখানে সহজ ক্যাচ লুফে নেন অধিনায়ক মেহেদী হাসান মিরাজ। এরপর ভয়ঙ্কর হয়ে ওঠা চারিথ আসালাঙ্কাকে সাজঘরে ফেরান শেখ মেহেদী। এ ডানহাতি অফ স্পিনারের বলে উইকেট থেকে বেরিয়ে এসে মারতে গিয়ে কাভারে দাঁড়িয়ে থাকা মিরাজের দারুণ ক্যাচে প্যাভিলিয়নে ফেরেন ১৮ রান করা আসালাঙ্কা।

শেষ খবর পাওয়া পর্যন্ত শ্রীলঙ্কার সংগ্রহ ৩০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ১৭০ রান। ধনাঞ্জয়া ডি সিলভা ব্যাট করছেন ২২ রান নিয়ে এবং অধিনায়ক দাসুন শানাকা আছেন ২ রানে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply