সাবেক ওয়াগনার কমান্ডারের সাথে পুতিনের বৈঠক নিয়ে নতুন জল্পনা শুরু

|

ওয়াগনার গ্রুপের সাবেক আলোচিত কমান্ডার আন্দ্রেই ত্রোশেভের সাথে শুক্রবার বৈঠক করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর ফলে সৃষ্টি হয়েছে নানা প্রশ্ন। ইউক্রেনে ত্রোশেভকে রুশ স্বেচ্ছাসেবক যোদ্ধা ইউনিট পরিচালনার দায়িত্ব দেয়া হয়েছে। আর এর মধ্য দিয়ে গুঞ্জন জোরালো হলো, তবে কি তার নেতৃত্বে পুনরুজ্জীবিত হচ্ছে ওয়াগনার গ্রুপ? বাহিনী হিসেবে না হলেও, ভাড়াটে গোষ্ঠীটির সদস্যরা যে ফ্রন্টলাইনে ফিরছেন সে বিষয়ে স্পষ্ট ইঙ্গিত পাওয়া গেছে। খবর বিবিসির।

ইয়েভগিনি প্রিগোঝিনের মৃত্যুর পর থেকেই ওয়াগনার গোষ্ঠীর ভবিষ্যৎ নিয়ে শঙ্কা তৈরি হয়। গত কিছুদিন ধরেই গুঞ্জন শোনা যায়, আবারও ইউক্রেনের রণক্ষেত্রে মার্সেনারি দলটির সেনাদের মোতায়েন করা হবে। জল্পনা-কল্পনার মধ্যেই শুক্রবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে সাক্ষাৎ হয় ওয়াগনারের সাবেক কমান্ডার আন্দ্রেই ত্রোশেভ এর।

এই বৈঠকে উপস্থিত ছিলেন রাশিয়ার উপপ্রতিরক্ষা মন্ত্রী ইউনুস বেক ইয়েভকুরোভও। বিশেষ সামরিক অভিযানে ভলান্টিয়ার ইউনিটগুলো কীভাবে সহায়তা করতে পারে তা নিয়ে আলোচনা হয় সেখানে। এ সময় ইউক্রেনে স্বেচ্ছাসেবক দলগুলো তদারকির দায়িত্ব দেয়া হয় ত্রোশেভকে।

এ নিয়ে বৈঠক শেষে পুতিন বলেন, সবশেষ বৈঠকে আপনাকে ভলান্টিয়ার ইউনিটগুলো গঠনের দায়িত্ব দেয়ার কথা বলেছিলাম। বিশেষ সামরিক অভিযানে ফ্রন্টলাইনে বিভিন্ন প্রয়োজনে কাজ করতে পারে দলগুলো। ওই ইউনিটগুলোর একটিতেই এক বছরের বেশি সময় ধরে লড়ছেন। আপনিই ভালো জানেন, এগুলোর গঠন কিংবা কীভাবে কাজ করে। সাফল্যের জন্য সবচেয়ে বেশি কী দরকার সে সম্পর্কেও ধারণা আছে আপনার।

পুতিন-ত্রোশেভ বৈঠকের পর অনেকটা স্পষ্ট, আবারও ইউক্রেনের রণক্ষেত্রে ফিরছেন ওয়াগনার যোদ্ধারা। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে নাকি অন্যান্য ভাড়াটে গোষ্ঠীগুলোর অংশ হিসেবে লড়বেন, তা নিশ্চিত নয়। তবে ওয়াগনার বাহিনী পুনরুজ্জীবিত হলে প্রধানের দায়িত্ব যে ত্রোশেভই পাবেন সে বিষয়ে অনেকটা স্পষ্ট ইঙ্গিতই মিললো। ক্রেমলিন অবশ্য ত্রোশেভকে পরিচয় করিয়ে দিয়েছে, রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদস্য হিসেবে।

গত জুনে ইয়েভগিনি প্রিগোঝিনির নেতৃত্বে ব্যর্থ অভিযানের পর বেলারুশে পাঠিয়ে দেয়া হয় ওয়াগনার সেনাদের। তখনই মার্সেনারিদের প্রধান হিসেবে ত্রোশেভের নাম প্রস্তাব করেছিলেন পুতিন। যাতে রাজি হননি প্রিগোঝিন। দু’মাসের মাথায় বিমান বিধ্বস্ত হয়ে ওয়াগনার প্রধানের মৃত্যুর পর আবারও আলোচনায় আসেন রুশ সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত কর্নেল ত্রোশেভ।

ধুসর চুলের মানুষ বা সেদোয় হিসেবে পরিচিত ত্রোশেভ আফগানিস্তান ও চেচনিয়ায় রাশিয়ার হয়ে অংশ নেয়া অন্যতম প্রবীন যোদ্ধা। ওয়াগনার কমান্ডার হিসেবে সিরিয়ায় সরকারি বাহিনীকে সহায়তায় অবদানের জন্য দু’বার রেড স্টার ও ২০১৬ সালে ‘হিরো অব রাশিয়া’ পদক পান।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply