টানা বৃষ্টিতে তলিয়ে গেছে নিউইয়র্ক, পানিবন্দি ৮৫ লাখ মানুষ

|

বৃষ্টিতে তলিয়ে গেছে রাস্তাঘাট। ছবি: এপি

যুক্তরাষ্ট্রের বন্যায় বিপর্যস্ত নিউইয়র্কে এখনও জারি রয়েছে জরুরি অবস্থা। বৃষ্টি না কমায় বন্যার পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। নতুন করে বৃষ্টিপাত হয়েছে অনেক এলাকায়। খবর এপি ও দ্য গার্ডিয়ানের।

জাতীয় আবহাওয়া পরিষেবা (এনডব্লিউএস) জানিয়েছে, নিউ ইয়র্কের প্রায় ৮৫ লাখ মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। বৃষ্টি কমছে না বিধায় পানি নামতে পারছে না। পানিবন্দি নিউইয়র্ক সিটি, নিউ জার্সি ও কানেকটিকাটের বিস্তীর্ণ এলাকার মানুষ। বাসিন্দাদের বাইরে বের না হওয়ার নির্দেশনা দেয়া হয়েছে। প্রয়োজনে আশ্রয়কেন্দ্রে যাওয়ার পরামর্শ দিয়েছেন মেয়র এরিক অ্যাডামস।

নিউইয়র্ক সিটি, লং আইল্যান্ড ও হাডসন ভ্যালিতে পানিতে তলিয়ে আছে রাস্তাঘাট। ডুবে আছে সাবওয়েগুলো। সবচেয়ে বেহাল দশা ব্রুকলিনের। তবে কিছু জায়গায় পানি নেমে চালু হয়েছে পাতালরেল যোগাযোগ। গত কয়েক দিনে নজিরবিহীন বৃষ্টিপাতের সাক্ষী হয়েছে নিউইয়র্ক।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) রেকর্ড ৮ ইঞ্চি পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে অনেক এলাকায়। চলতি মাসে এ পর্যন্ত ১৪ ইঞ্চি বৃষ্টিপাত হয়েছে নিউইয়র্ক সিটিতে। যা ১৪০ বছরের মধ্যে সর্বোচ্চ।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply