মাশরাফীর চোখে কেমন হলো বাংলাদেশের বিশ্বকাপ দল

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপে বাংলাদেশ দল কেমন হলো? দল ঘোষণার পর এটাই হওয়ার কথা ছিল হট টপিক। কিন্তু দেশসেরা ওপেনার তামিম ইকবালের বাদ পড়া ছাপিয়ে যায় সব আলোচনা। মাঠের ক্রিকেটের থেকে মাঠের বাইরের ইস্যুতে রীতিমত ঝড় ওঠে। তবে বিশ্বকাপের প্রথম প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জয় অবশ্য মাঠের ক্রিকেটে ফিরিয়েছে দৃষ্টি।

তাই তো এখন আলোচনা করায় যায় কেমন হলো টাইগারদের স্কোয়াড? বাংলাদেশ জাতীয় দলের সাবেক সফল অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা জানালেন তার দৃষ্টিতে কেমন হলো দল। বিশেষ করে তানজিদ তামিম-লিটন দাসের ওপেনিং। সেই সাথে সেখানে মিরাজ ইস্যু।

রোববার (১ অক্টোবর) সন্ধ্যায় নিজের ভেরিফায়েড ফেসুবক পেজে মাশরাফী বিন মোর্ত্তজা বলেন, তানজিদ তামিম শট খেলতে অনেক পছন্দ করে। আমার মনে হয় ম্যানেজমেন্ট এই কারণেই তাকে দলে রেখেছে। যতগুলো ওপেনার আছে তাদের মধ্য থেকে এই কারণেই তামিমকে চয়েজ করেছে। লিটন-তামিমকে নিয়ে একটা কথাই বলবো। ৯টা ম্যাচেই যে তাদের ভালো শুরু করতে হবে বা খেলতে হবে ব্যাপারটা এমন নয়। তারা যদি ৪-৫টা ম্যাচেও সেরা ক্রিকেটটা খেলতে পারে তাহলে আমার কাছে মনে হয় যে দল অনেকটা এগিয়ে যাবে। মিরাজ এই দলের আনসাং হিরো, তাকে যেখানে সেট করা হচ্ছে সে সেখানেই রান করছে। ও (মিরাজ) একটা প্যাকেজ। প্যাকেজ বলতে ওকে যেখানে ব্যাটিং করানো প্রয়োজন ও সেখানে ব্যাটিং করছে, পাশাপাশি দশ ওভার বোলিংও করছে। এবং এটা শুধু এক-দেড় মাস না, এক-দেড় বছর ধরেই করছে।

মিডল অর্ডারের দলের সবচেয়ে শক্তির জায়গা ম্যাশের চোখে। দীর্ঘদিন পর দলে ফেরা মাহমুদউল্লাহ আর শেখ মেহেদীকে নিয়েও বাস্তবতা জানালেন ম্যাশ। তিনি বলেন, সাকিব চারে-পাঁচে ব্যাটিং করবে, তার সঙ্গে তাওহীদ হৃদয় আছে। এরপর মুশফিকুর রহিম। এই তিনজনই সম্ভবত দলের মধ্যে সেরা ফর্মে আছে। সাকিবের আত্মবিশ্বাস ভালো থাকার কথা। হৃদয় যেভাবে ব্যাটিং করছে, সবাই তাকে নিয়ে ভিন্ন কিছু ভাবছে। এবারের আসরের অন্যতম সেরা ব্যাটার হবে সে। মুশফিক এই দলের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটার। আগে চারে ব্যাটিং করেছে সে। এখন ছয়ে দেয়া হলেও দারুণ মানিয়ে নিয়েছে। আশা করছি মিডল অর্ডার দলকে টেনে নিতে পারবে। মাহমুদউল্লাহ রিয়াদের স্ট্রাইক রেট নিয়ে অনেক কথা হয়েছে। আমি সব সময় বলেছি রিয়াদের ওই সামর্থ্য আছে পার্থক্য তৈরি করার।

তবে একদিন যে পেইস আক্রমন ছিলো দূর্বল জায়গা সেটাই এখন তুরুপের তাস মাশরাফীর চোখে। এ প্রসঙ্গে তিনি বলেন, সম্প্রতি বাংলাদেশের সবচেয়ে বড় শক্তি হচ্ছে পেস ইউনিট। অ্যালান ডোনাল্ডকে ধন্যবাদ দিতেই হয়, তিনি দারুণভাবে তৈরি করেছেন পেসারদের। আমার মনে হয় বিশ্বের সেরা চার-পাঁচের মধ্যে আছে আমাদের পেস আক্রমণ। এবারের বিশ্বকাপে বাংলাদেশ ভালো করলেও পেসারদের জন্য করবে, খারাপ করলেও তাদের জন্যই করবে। বিশ্বকাপের ফ্ল্যাট উইকেটে ১৫-২০ রানই পার্থক্য গড়ে দেবে। প্রতিপক্ষকে আমাদের ২৫০-৩০০ রানের মধ্যে আটকাতে হবে।

এই দল খারাপ করলেও দলের পাশে দাঁড়াবেন মাশরাফী। দলটা যে লাল সবুজের সেটাও মনে করিয়ে দিলেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক সফল এ অধিনায়ক।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply