পরিবার চাইলে সরকারের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন করতে পারে: খালেদা জিয়ার আইনজীবী

|

অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

পরিবার চাইলে সরকারের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন করতে পারে বলে জানিয়েছেন খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন। সোমবার (২ অক্টোবর) দুপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান তিনি।

জয়নুল আবেদীন বলেন, খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে দলীয় ফোরামে আলোচনার পর সিদ্ধান্ত নেবেন তারা। বলেন, খালেদা জিয়া এখন নির্বাহী আদেশের যে অবস্থায় আছেন, তাতে করে আদালতে যাওয়ারও সুযোগ নেই। জয়নুল আবেদীন বলেন, আইনের মধ্যেও রয়েছে, এই ‘শর্তযুক্ত’টাকে উঠিয়ে ‘শর্তমুক্ত’ করে দিলেই বেগম খালেদা জিয়া বাইরে চিকিৎসার জন্য যেতে পারেন। এখন তার অবস্থা এতোই খারাপ যে, সরকার মানবিক দিকটা দেখছে না। তারা এটাকে রাজনৈতিকভাবে ব্যবহার করার চেষ্টা করছে।

এদিকে, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান জানান, চিকিৎসার জন্য বিদেশ যেতে হলে আপিল বিভাগে আবেদন করতে হবে খালেদা জিয়াকে। সেক্ষেত্রে তাকে আপিল বিভাগে দোষ শিকার করতে হবে।

এর আগে, রোববার (১ অক্টোবর) খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা চেয়ে করা পরিবারের আবেদন নাকচ করে দেয় আইন মন্ত্রণালয়। আইনমন্ত্রী বলেন, ফৌজদারী কার্যবিধির যে ক্ষমতা বলে খালেদা জিয়ার সাজা স্থগিত করে মুক্তি দেয়া হয়েছে, সেই একই ক্ষমতা বলে তার বিদেশে চিকিৎসার আবেদন পুনর্বিবেচনার কোনো সুযোগ নেই।

টানা এক মাসের বেশি সময় ধরে খালেদা জিয়া রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। গত ৯ আগস্ট তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এর আগে গত ১২ জুন এই হাসপাতালে ভর্তি হয়েছিলেন বিএনপি চেয়ারপারসন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়ার সাজা হয়। সেদিন থেকে প্রায় দুই বছর কারাবন্দী ছিলেন তিনি। এছাড়া জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় আরও সাত বছরের সাজা হয় খালেদা জিয়ার। ২০২০ সালের ২৫ মার্চ করোনা মহামারির শুরুতে তার পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে তার সাজা স্থগিত করে শর্ত সাপেক্ষে ছয় মাসের জন্য মুক্তি দিয়েছিল সরকার। এরপর থেকে তার মুক্তির মেয়াদ ছয় মাস করে বাড়ানো হচ্ছে।

/এএম

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply