যুক্তরাষ্ট্রে ১২৮ বছরের পুরনো মমির শেষকৃত্য

|

দীর্ঘ ১২৮ বছর ধরে যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার রিডিং শহরের একটি ফিউনেরাল হোমে সংরক্ষিত উইলি মমিটির শেষকৃত্যের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাকে সমাহিতের সিদ্ধান্ত নিয়েছে নগর কর্তৃপক্ষ। এ উপলক্ষে চলছে জমকালো শেষকৃত্যের প্রস্তুতি। উচ্ছ্বাসের কমতি নেই শহরবাসীর।

রিডিং শহরের সনদের ২৭৫-তম বার্ষিকী উপলক্ষে জমকালো প্যারেডেও উইলির কফিন নিয়ে অংশ নেন বাসিন্দারা। যুগ যুগ ধরেই শহরের মানুষের কাছে উইলি খুবই জনপ্রিয় একজন। তার শেষকৃত্য নিয়েও তাই শহরের বাসিন্দাদের মধ্যে রয়েছে তুমুল আগ্রহ।

এ বিষয়ে একজন স্থানীয় বাসিন্দা বলেন, আমি যখন ছোট ছিলাম, সবাই উইলিকে আগ্রহ নিয়ে দেখতে আসতো। প্রথমবার দেখার পর আমিও খুব উত্তেজিত ছিলাম। লিজেন্ডের পর্যায়ে পৌঁছে গেছেন তিনি।

আরেকজন বলেন, বাবা মা, যাদের বয়স ৯৬ ও ১০৩ বছর, তাদের কাছে উইলির কথা অনেক শুনেছি। পত্রিকায় পড়েছি শেষকৃত্যের কথা। তাই তাকে দেখতে এসেছি। তার সঙ্গে অনেক স্মৃতি এই শহরের।

জানা যায়, চুরির দায়ে জেলে ছিলেন উইলি। সেখানেই ১৮৯৫ সালের ১৯ নভেম্বর তিনি মারা যান। তবে কারা কর্তৃপক্ষের কাছে নিজের আসল পরিচয় দেননি তিনি। যে কারণে মৃত্যুর পরও সন্ধান মেলেনি তার পরিবারের। এক পর্যায়ে নতুন এক প্রযুক্তির পরীক্ষা চালাতে মমি করা হয় তার মরদেহ।

তার শেষকৃত্যের পরিচালক কাইলি ব্ল্যাংকবিলার বলেন, আমাদের কাছে তিনি উইলি। যিনি শহরের সবার বন্ধু হয়ে উঠেছেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, এতো বছর পরও তাকে সম্মানের সাথে সমাহিত করা হবে। এটা তার প্রাপ্য ছিলো।

একশ’ বছর পর প্রযুক্তির সহায়তায় এবং আরও কিছু ঐতিহাসিক নথি যাচাইয়ের পর জানা গেছে উইলির আসল নাম ছিলো স্টোনম্যান। তা লেখা হবে তার কবরের এপিটাফে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply