তুরস্কে পার্লামেন্ট এলাকায় বিস্ফোরণ: জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে আটক অন্তত ১ হাজার

|

তুরস্কের পার্লামেন্ট এলাকায় জোরালো বোমা বিস্ফোরণের সাথে সংশ্লিষ্ট এক হাজার মানুষকে আটক করেছে দেশটির নিরাপত্তা বিভাগ। মঙ্গলবার (৩ অক্টোবর) এই তথ্য নিশ্চিত করে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়ারলিকায়া। খবর টাইমস অব ইসরায়েলের।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, দুর্বৃত্তদের বিরুদ্ধে ১৮টি প্রদেশে পৃথক অভিযান চালানো হয়েছে। কালো তালিকাভুক্ত গেরিলা দল পিকেকে’র সদস্যরাই ছিল এই অভিযানের টার্গেট। এতে অংশ নিয়েছেন ১৩ হাজার ৪০০ নিরাপত্তা সদস্য। আটককৃতদের মধ্যে রয়েছেন কুর্দি রাজনৈতিক দলের দুই প্রাদেশিক নেতা। তাছাড়া ইরাকের উত্তরাঞ্চলে গেরিলা দলটির গোপন ঘাঁটিতে বিমান অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

আলি ইয়ারলিকায়া বলেন, ইস্তাম্বুল ও আশপাশের কুর্দি অধ্যুষিত এলাকায় অভিযান চালানো হচ্ছে। পুলিশের জঙ্গিবাদ বিরোধী ইউনিটের সহযোগিতায় অন্তত ২০ জন আটক হয়েছেন। সে তালিকায় কুর্দি রাজনৈতিক দলটির বিভাগীয় প্রধান এবং প্রাদেশিক মুখপাত্রও রয়েছেন। তাদের বিরুদ্ধে অভিযোগ আছে, গোপনে গেরিলাদের অর্থ-অস্ত্রের যোগান দেন তারা।

তথ্য অনুসারে, ২৯টি স্থাপনা গুড়িয়ে দেয়া হয়েছে। যাতে বিপুল সংখ্যক বিদ্রোহী প্রাণ হারিয়েছেন বলে দাবি আঙ্কারার।

এর আগে, গত রোববার সকালে পার্লামেন্ট অধিবেশন শুরুর আগেই, রাজধানীর স্পর্শকাতর এলাকায় ঘটানো হয় আত্মঘাতী বিস্ফোরণ। যাতে আহত হন দুই নিরাপত্তাকর্মী। পাল্টা অভিযানে প্রাণ যায় অপর আততায়ীর। যাকে স্পষ্টভাবে সন্ত্রাসী হামলা আখ্যা দিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply