রাজস্ব আদায়: নতুন অর্থবছরে পরিকল্পনার বাস্তবায়ন নেই

|

রিমন রহমান:

রাজস্ব আদায়ে আগের অবস্থানেই আছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। নতুন অর্থবছর শুরু হলেও নেই কাঙ্খিত পরিকল্পনার বাস্তবায়ন। নতুন করদাতা খুঁজে বের করা, এজেন্ট নিয়োগ থেকে শুরু করে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) সংযোজনসহ কোনো ক্ষেত্রেই তেমন অগ্রগতি নেই তাদের।

সরেজমিনে দেখা যায়, খাতা-কলমে নানা উদ্যোগ নেয়া হলেও কাঙ্খিত মাত্রায় বাড়েনি রাজস্ব আদায়। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে কর জিডিপির হিসেবে তলানিতে বাংলাদেশ। গত অর্থবছরে বড় অঙ্কের ঘাটতি তৈরি হয় রাজস্ব আদায়ে। ওই অর্থবছরে লক্ষ্যের তুলনায় প্রায় ৪৫ হাজার কোটি টাকা কম রাজস্ব আদায় করে এনবিআর। চলতি অর্থবছরের প্রথম জুলাইতেও লক্ষ্যের তুলনায় প্রায় ২ হাজার কোটি টাকা রাজস্ব আদায় কম হয়েছে। তবে প্রবৃদ্ধি হয়েছে ১৫ শতাংশ।

করজালের প্রসঙ্গে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সাবেক সভাপতি মীর নাসির হোসেন বলেন, সাড়ে তিন লাখ টাকার উপরে বহু লোকের আয় আছে। কিন্তু আমরা তাদের করের আওতায় আনতে পারছি না। এটা আমাদের ব্যর্থতা। আমরা বারবার বলছি ট্যাক্সের নেট বাড়ান, অটোমেশন করেন। তবুও একজন ট্যাক্স পেয়ার হিসেবে আমি যখন দেখবো, আমার প্রতি সুবিচার করা হয়নি, তখন আমি তো একটা রিলিফ খুঁজবোই। কোথায় যাবো আমি? অ্যাপিলে? অ্যাপিলেও তো এনবিআরের লোকজনই বসা, তাদের কাছ থেকে কীভাবে সুবিচার আশা করা যায়।

করনীতি ও রাজস্ব প্রশাসনের সংস্কার প্রয়োজন উল্লেখ করে এনবিআরের সাবেক চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ বলেন, এখানে ট্যাক্স পলিসিতেও সমস্যা আছে, প্রশাসনেও সমস্যা আছে। ইনকাম ট্যাক্স ও সাব চার্জ বাড়ানোর কী দরকার ছিল?

এদিকে, এজেন্ট নিয়োগ উদ্যোগের বাস্তবায়ন করার প্রতিশ্রুতি দিয়েছে এনবিআর। এই ব্যবস্থায় করযোগ্য আয় এবং টিআইএনধারী ব্যক্তিদের খুঁজে বের করবে এজেন্ট। ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি যন্ত্র স্থাপন এবং অটোমেশন ব্যবস্থা চালু করা জরুরি মনে করছেন বিশ্লেষকরা।

নাসির উদ্দিন আহমেদ আরও বলেন, চট্টগ্রাম কাস্টমস হাউজ মূল জায়গা। সেখানে অধিকাংশ এক্সপোর্ট-ইম্পোর্ট হয়। এছাড়াও আরও কিছু জায়গা রয়েছে, যেখানে এসব কার্যক্রম হয়। এসব জায়গায় নজর বাড়াতে হবে।

সামনে নির্বাচন, আর নির্বাচনী বছরে শ্লথ হয় অর্থনীতির গতি। রাজস্ব লক্ষ্য পূরণে চ্যালেঞ্জ তৈরির আশঙ্কাও দেখছেন অনেকে।

/এমএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply