কার হাতে উঠছে শান্তিতে নোবেল পুরস্কার?

|

মোট ৬টি বিভাগে নোবেল পুরস্কার দেয়া হলেও বরাবরই আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে শান্তি পুরস্কার। আগামী শুক্রবার (৬ অক্টোবর) বিকেলে নরওয়ে থেকে ঘোষিত হবে বিজয়ীর নাম। বিভিন্ন গণমাধ্যম এবং জরিপকারী প্রতিষ্ঠান বলছে, এবারের পুরস্কারের জন্য আলোচিত হচ্ছে প্রায় সাড়ে তিনশ ব্যক্তি এবং প্রতিষ্ঠানের নাম। আলোচনায় ইউক্রেনের প্রেসিডেন্ট থেকে শুরু করে, আন্তর্জাতিক অপরাধ আদালতও (আইসিসি) রয়েছে।

প্রতিবছর এই তালিকা করে নরওয়েজিয়ান পার্লামেন্ট। পুরস্কারের জন্য নাম প্রস্তাব করতে একাডেমির হাজার হাজার সদস্য, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, বিজ্ঞানী, পূর্ববর্তী নোবেল বিজয়ী, আইনপ্রণেতাদের কাছে চিঠি পাঠানো হয়। এরপর প্রস্তাবিত তালিকা থেকে প্রত্যেক প্রার্থীকে আলাদা আলাদাভাবে খতিয়ে দেখা হয়। চূড়ান্ত প্রার্থী তালিকা বাছাইয়ের জন্য সংক্ষিপ্ত তালিকা করা হয়। তবে সেই তালিকা প্রকাশ করা হয় না। শান্তিতে নোবেল পুরস্কারের মনোনয়ন তালিকা গোপন রাখা হয় পরবর্তী ৫০ বছর পর্যন্ত।

বিভিন্ন জরিপ বলছে, এবারের শান্তিতে নোবেল পুরস্কারের সম্ভাব্য প্রার্থী তালিকায় সাড়ে তিনশ জনের মতো নাম থাকতে পারে। এরমধ্যে সবচেয়ে বেশি আলোচিত হচ্ছেন ইউক্রেনের প্রেসিডন্ট ভোলদেমির জেলেনস্কি। রুশ আগ্রাসনের বিরুদ্ধে দুঃসাহসিক প্রতিরোধের নেতৃত্ব দেয়ার জন্য তার নাম আলোচনায় রয়েছে। পুতিন বিরোধী রুশ নেতা অ্যালেক্সেই নাভালনির নামও আলোচনায় এসেছে।

মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্রের ৭৫ বছর হবে চলতি বছরের ডিসেম্বরে। তাই ধারণা করা হচ্ছে বিশ্বব্যাপী শান্তি এবং স্থিতিশীলতার জন্য এবারের নোবেল শান্তি পুরষ্কারের ক্ষেত্রে মানবাধিকার ইস্যুটিকে জোর দেয়া হতে পারে।

২০২৩ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য আলোচনায় আছে নারী অধিকার নিয়ে কাজ করা দুই নেত্রীর নামও। একজন ইরানের নার্গেস মোহাম্মদি, অপরজন আফগানিস্তানের মাহবুবা সেরাজ।

এর পাশাপাশি উইঘুরের মুসলিম নির্যাতন নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করে আসা মানবাধিকার কর্মী, ইলহাম তোহতির নামও এবারের শান্তি পুরস্কারের জন্য উচ্চারিত হচ্ছে জোরেশোরে। এছাড়াও আন্তর্জাতিক অপরাধ আদালত, স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের প্রধান ড্যান স্মিথ, সুইডিশ অ্যাক্টিভিস্ট গ্রেটা থুনবার্গ এবং ব্রাজিলের আদিবাসী প্রধান রাওনি মেটুকটায়ারের নামও উঠে এসেছে বিভিন্ন জরিপে।

তবে আন্তর্জাতিক রাজনীতির প্রভাবের অভিযোগে নোবেল শান্তি পুরস্কার নিয়ে সমালোচনাও হয়েছে বিভিন্ন সময়।

শুক্রবার চলতি বছরের শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। ডিসেম্বরে বিজয়ীর হাতে তুলে দেওয়া হবে পুরস্কারের পদক, সনদ ও অর্থ।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply