মার্শা বার্নিকাটের গাড়িতে হামলা: বদিউল আলমের শ্যালক ইশতিয়াকের জামিন

|

ঢাকায় নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের গাড়ির বহরে হামলার ঘটনায় এক হাজার টাকা মুচলেকায় সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদারের শ্যালক ইশতিয়াক মাহমুদকে জামিন দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. নুরুল হুদা চৌধুরীর আদালত এই জামিন মঞ্জুর করেন। মার্শা বার্নিকাটের গাড়ির বহরে হামলার অভিযোগে তাকে গতকাল বুধবার সন্ধ্যায় গ্রেফতার করা হয়।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৪ আগস্ট রাতে সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদারের মোহাম্মদপুরের বাসায় নৈশভোজে অংশ নেন যুক্তরাষ্ট্রের তৎকালীন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। নৈশভোজ শেষে তিনি গাড়িতে ওঠার সময় দুর্বৃত্তরা হামলা চালায়।

এ ঘটনায় করা মামলায় ২০২১ সালের ১৮ জানুয়ারি মামলার তদন্ত কর্মকর্তা ডিবির পুলিশ পরিদর্শক মো. আবদুর রউফ অভিযোগপত্র দাখিল করেন। ছাত্রলীগ নেতাসহ নয়জনের বিরুদ্ধে এই অভিযোগপত্র দাখিল করা হয়।

সেই অভিযোগপত্রের ভিত্তিতে মামলার বিচার শুরুর পর রাষ্ট্রপক্ষে ছয়জন সাক্ষ্য দেন। তাদের সাক্ষীতে ইশতিয়াক মাহমুদের জড়িত থাকার কথা উঠে আসে। তাই রাষ্ট্রপক্ষে মামলাটি অধিকতর তদন্তের আবেদন করেন ঢাকার মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত অধিকতর তদন্তের আদেশ দেন। এছাড়া, আসামিদের মধ্যে শ্যালক ইশতিয়াক মাহমুদের নাম না থাকায় সে সময় আপত্তি জানিয়েছিলেন বাদী বদিউল আলম মজুমদার।

পরে অধিকতর তদন্ত করে গত ১৯ সেপ্টেম্বর এ মামলায় ইশতিয়াকসহ নয়জনের বিরুদ্ধে আদালতে সম্পূরক অভিযোগপত্র জমা দেয় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। সম্পূরক অভিযোগপত্রে ইশতিয়াক মাহমুদ, মোহাম্মদপুর থানা ছাত্রলীগের সভাপতি নাইমুল হাসান ওরফে রাসেল, ফিরোজ মাহমুদ, মীর আমজাদ হোসেন, মো. সাজু ইসলাম, রাজিবুল ইসলাম রাজু, শহিদুল আলম খান কাজল, সিয়াম ও অলি আহমেদ ওরফে জনির নাম উল্লেখ করা হয়। তাদের মধ্যে ইশতিয়াক ছাড়া সবাই জামিনে ছিলেন। গতকাল দুপুরে ইশতিয়াকের বিরুদ্ধে আদালত গ্রেফতারি পরোয়ানা জারি করেন। এরপরই তাকে গ্রেফতার করা হয়।

উল্লেখ্য, আগের অভিযোগপত্র থেকে তান্না ওরফে তানহা ওরফে মুজাহিদ আজমি তান্নাকে বাদ দেয়া হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে, তিনি ইতোমধ্যে মারা গেছেন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply