সাহিত্যে নোবেল পেলেন নরওয়ের লেখক ইয়ন ফসে

|

যেসব কথা অনুচ্চারিত থেকে যায় সেগুলো নাটক ও গদ্যের মাধ্যমে তুলে ধরার জন্য চলতি বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন নরওয়ের লেখক ইয়ন ফসে। বৃহস্পতিবার (৫ অক্টোবর) বিকেল ৫টার দিকে তার নাম ঘোষণা করেছে দ্য রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স। খবর নিউইয়র্ক টাইমসের।

নোবেল কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, যেসব ভাষা অনুচ্চারিত থেকে যায় সেগুলো ইয়ন ফসে তার নাটক ও গদ্য-সাহিত্যের লেখনিতে ফুটিয়ে তুলেছেন।

নোবেল কমিটির ওয়েবসাইটে তার সম্পর্কে বলা হয়েছে, নরওয়ের নাইনর্স্ক ভাষায় রচিত এবং বিভিন্ন ঘরানায় বিস্তৃত ইয়ন ফসের রচনাসমগ্র। এর মধ্যে রয়েছে প্রচুর নাটক, উপন্যাস, প্রবন্ধ, কবিতা, শিশুদের বই ও অনুবাদ। তিনি বিশ্বের সর্বাধিক জনপ্রিয় নাট্যকারদের একজন হলেও গদ্যের জন্যও স্বীকৃতি পাচ্ছেন প্রায়।

ইয়ন ফসের জন্ম ১৯৫৯ সালে। তার প্রথম উপন্যাস ‘রাউথ, স্বার্ত’ (লাল, কালো) প্রকাশিত  হয় ১৯৮৩ সালে। ইউরোপে তিনি নাট্যকার হিসেবে খ্যাতি পান ১৯৯৯ সালে। প্যারিসে তার নাটক ‘নকন জে তিল আ কোমে’ এর মঞ্চায়নের মাধ্যমে তিনি এই খ্যাতি লাভ করেন।

এর আগে, গতকাল বুধবার (৪ অক্টোবর) রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। রসায়নে এবার নোবেল পেয়েছেন মোঙ্গি বাভেন্দি, লুই ই ব্রুস ও আলেক্সেই একিমোভ। কোয়ান্টাম ডটের আবিষ্কার, উন্নয়ন এবং ন্যানো ক্রিস্টাল প্রযুক্তি বা ন্যানোপার্টিকালের আকার ও বৈশিষ্ট্য নির্ধারণে ভূমিকা রাখায় এই তিন গবেষককে এ পুরস্কার দেয়া হয়।

তার আগে, মঙ্গলবার (৩ অক্টোবর) পদার্থ বিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। বিজয়ীরা হলেন, যুক্তরাষ্ট্রের ওহাইও স্টেট ইউনিভার্সিটির পিয়েরে আগুস্তিনি, জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট অব কোয়ান্টাম অপটিকসের ফেরেন্স ক্রাউস এবং সুইডেনের লন্ড ইউনিভার্সিটির অ্যানি এল’হুলিয়ার। ইলেকট্রন গতিবিদ্যার অধ্যায়নে ‘অ্যাটোসেকেন্ডে আলোর স্পন্দন’ বের করার ফর্মুলা আবিষ্কারের জন্যই তারা এ সম্মাননা পেয়েছেন।

আগামীকাল শুক্রবার শান্তিতে নোবেল পুরস্কার জয়ীর নাম ঘোষণা করা হবে। মাঝে দুই দিনের বিরতি দিয়ে ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতিতে নোবেলজয়ীর নাম।

/এমএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply