ভারী বর্ষণে ভোগান্তি, বৃষ্টি কমবে কবে জানালো আবহাওয়া অফিস

|

মাস চারেক আগেও যে বৃষ্টির জন্য হাহাকার ছিলো সারাদেশে সেই বৃষ্টিই এখন ভোগান্তির কারণ। গত কয়দিন থেকেই থেমে থেমে বৃষ্টি হচ্ছিলো রাজধানীতে। তবে বৃহস্পতিবার থেকে রাজধানীতে বৃষ্টি বেড়েছে। শুক্রবার (৬ অক্টোবর) সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজধানীতে বৃষ্টিপাত হয়েছে ৮০ মিলিমিটার।

শুক্রবার রাজধানীসহ ঢাকা বিভাগের বেশির ভাগ জায়গায় বৃষ্টিপাত হয়েছে। সকাল থেকেই রাজধানীর আকাশে জমে ছিল মেঘ। মাঝারি বৃষ্টিতেই পুরান ঢাকা থেকে নিউমার্কেট হয়ে মিরপুর রোডসহ অনেক এলাকার সড়কে পানি জমে যায়। তবে শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় বৃষ্টিপাতের ভোগান্তি এড়াতে অতি প্রয়োজন ছাড়া নগরবাসীদের তেমন বাইরে বের হতে দেখা যায়নি। এরপরও যারা বের হয়েছেন তাদেরকে যানজট ও জলাবদ্ধতায় ভোগান্তিতে পড়তে হয়েছে।

এদিকে, উত্তরাঞ্চল রংপুর ও রাজশাহীর পর শুক্রবার ময়মনসিংহ ও সিলেট বিভাগে ভারী বৃষ্টিপাত হয়েছে। এতে এসব বিভাগের বিভিন্ন জেলায় গ্রামীণ রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে। কোথাও হাটবাজার ও বাড়িঘরে পানি উঠেছে।

তবে চলতি অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত বৃষ্টির আধিপত্য থাকতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। আবহাওয়াবিদরা বলছেন, একদিকে বর্ষাকাল, অন্যদিকে সাগরে লঘুচাপ। দুইয়ে মিলে বৃষ্টিপাত বেড়েছে।

এ বিষয়ে আবহওয়াবিদ খন্দকার হাফিজুর রহমান বলেন, লঘুচাপের কারণে সারাদেশে বৃষ্টি হচ্ছে। বর্ষা বিদায় নিতে মোটামুটি অক্টোবরের ১৫ তারিখ পর্যন্ত লেগে যাবে। শনিবার ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগে ভারী বৃষ্টিপাতের প্রবণতা থাকবে।

আবহাওয়া অধিদফতরের পর্যবেক্ষণ অনুযায়ী, শুক্রবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত শেরপুরের নকলাতে দেশের সর্বোচ্চ ৪৭৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়া ময়মনসিংহে ৩৪০ ও নেত্রকোনায় ৩১১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply