সেপ্টেম্বরে ৪৬৭ দুর্ঘটনায় নিহত ৪৯৬

|

ছবি: প্রতীকী

গত সেপ্টেম্বরে সড়ক, নৌ ও রেলপথে ৪৬৭টি দুর্ঘটনা ঘটেছে। তাতে ৪৯৬ জনের প্রাণহানি হয়েছে। আর আহত হয়েছেন ৬৮১ জন।

এর মধ্যে ৪০২টি সড়ক দুর্ঘটনায় ৪১৭ জন নিহত এবং ৬৫১ জন আহত হন। রেলপথে ৪৯টি দুর্ঘটনায় ৫১ জন নিহত এবং ২৬ জন আহত হয়েছেন। নৌপথে ১৬টি দুর্ঘটনায় ২৮ জন নিহত এবং ৪ আহত হয়েছেন। এছাড়া, নৌ দুর্ঘটনায় ৩ জন নিখোঁজ রয়েছেন।

চলতি বছরের সেপ্টেম্বরে ঘটা দুর্ঘটনা সংক্রান্ত তথ্য তুলে ধরে শনিবার (৭ অক্টোবর) গণমাধ্যমে একটি প্রতিবেদন পাঠায় বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। তাতে দুর্ঘটনার এসব তথ্য জানানো হয়।

প্রতিবেদনে জানানো হয়, দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্রে প্রকাশিত সড়ক, রেল ও নৌ পথের দুর্ঘটনার সংবাদ মনিটরিং করে এই প্রতিবেদন তৈরি করেছে সংগঠনটি।

এতে বলা হয়, এসব দুর্ঘটনায় সবচেয়ে বেশি মৃত্যু হার মোটরসাইকেল দুর্ঘটনায়। ১৫৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৭২ জন নিহত এবং ১০৭ জন আহত হয়েছেন। যা মোট দুর্ঘটনার ৩৮.০৫ শতাংশ, নিহতের ৪২.৭৮ শতাংশ ও আহতের ২৬.৬১ শতাংশ।

সেপ্টেম্বরে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা হয়েছে ঢাকা বিভাগে। সেখানে ১১৪টি সড়ক দুর্ঘটনায় ১১৮ জন নিহত এবং ১১২ জন আহত হয়েছেন। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা হয়েছে সিলেট বিভাগে। সেখানে ২৫টি সড়ক দুর্ঘটনায় ২৯ জন নিহতএবংও ১০৬ জন আহত হয়েছেন।

দুর্ঘটনার ধরন বিশ্লেষণে দেখা গেছে, সংগঠিত মোট দুর্ঘটনার ৩৭.০৬ শতাংশ জাতীয় মহাসড়কে, ২৭.৬১ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ২৯.১০ শতাংশ ফিডার রোডে হয়েছে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply